সর্বশেষ আপডেট ১৪ ঘন্টা আগে
আপনি আছেন হোম / বাংলাদেশ / রাজনীতি / নির্বাচন ইস্যুতে বিএনপির সাথে সংলাপের প্রয়োজন নেই: কাদের

নির্বাচন ইস্যুতে বিএনপির সাথে সংলাপের প্রয়োজন নেই: কাদের

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০১৮ ২০:৩৬ টা

নিজস্ব প্রতিবেদক, অনলাইন বাংলাঃ

নির্বাচন বিএনপির অধিকার, এটা সুযোগ নয়। বসাবসির কী প্রয়োজন এখানে? সরকারের দয়াদাক্ষিণ্যের ওপর নির্বাচন করবে তারা? তাহলে সংলাপে বসবে কেন? নির্বাচন নিয়ে কোনও জটিলতা আছে বলে জনগণ মনে করে না। সঙ্কটকালীন পরিস্থিতিতে সংলাপ হতে পারে, তবে আগামী নির্বাচন ইস্যুতে বিএনপির সাথে সংলাপের প্রয়োজন নেই।

শনিবার বিকালে আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংলাপের বিষয় সাফ না করে দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

উল্লেখ্য, বর্তমান সরকারের চার বছর পূর্তি উপলক্ষে জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর দেয়া ভাষণের সমালোচনা করে দুপুরে সংবাদ সম্মেলন করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংলাপের আহ্বান জানান। এরপর বিকালে তারই জবাব দেয় আওয়ামী লীগ।

ওবায়দুল কাদেরের বলেন, সংলাপ কেন হবে না, প্রয়োজন হলে হবে। কিন্তু এখন নির্বাচনের ব্যাপারে সংলাপের প্রয়োজনীয়তা দেখছি না। নির্বাচনের জন্য সংবিধানে যে পথ রয়েছে, সেই অনুযায়ী নির্বাচন হবে। সেই পথ নিয়ে সংলাপ করতে হবে কেন?

কোকোর মৃত্যুর পর সমবেদনা জানাতে গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে খালেদা জিয়ার বাড়িতে ঢুকতে দেয়া হয়নি উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সংলাপের পরিবেশ বিএনপিই রাখেনি। সেদিন প্রধানমন্ত্রীকে নোংরা ভাষায় অসৌজন্যমূলক কথা বলেছেন খালেদা জিয়া, মনে আছে?

ওবায়দুল কাদের বলেন, সেদিন প্রধানমন্ত্রীর আমন্ত্রণে খালেদা জিয়া গণভবনে এলে গণতান্ত্রিক রাজনৈতিক চেহারাটা অন্যরকম হতো। সংলাপের পরিবেশ তারাই নষ্ট করলেন।

তিনি আরো বলেন, পুত্রহারা মাকে দেখার জন্য প্রধানমন্ত্রী যাওয়ার পর ঘরের দরজা বন্ধ করে দিয়ে সংলাপের দরজা বন্ধ করে দিলেন তিনি। বিএনপি সংলাপের কথা যতই বলে, এটা তাদের রাজনৈতিক স্ট্যান্টবাজি।

সেতুমন্ত্রী বলেন, সংলাপের মানসিকতা তাদের মধ্যে নেই। তারা সংলাপ চায় না। সংলাপের ইচ্ছা থাকলে নোংরা ভাষায় সংলাপের আহ্বান প্রত্যাখান করতো না তারা।

ওবায়দুল কাদের বলেন, আন্দোলনের নামে এবার কোনো আগুন-সন্ত্রাস হলে বাংলাদেশের জনগণ বিএনপিকে মাঠেই প্রতিরোধ করবে। এজন্য কোনো সংলাপের প্রয়োজন হবে না।

তিনি আরো বলেন, এবার আর কোনো অচলাবস্থা জনগণকে দিয়ে তৈরি করতে পারবে না তারা। আগুন-সন্ত্রাস করে তারা যে ভুল করেছে, সেই ভুলের মাশুল তাদের আরো অনেকদিন দিতে হবে।

সেতুমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শুক্রবার বলেছেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। নির্বাচনের সময় নির্বাচনকালীন সরকার থাকবে, এটা সংবিধানেই আছে। ওই ক্যাবিনেটের কাজ ও আকার কমে আসে। তারা সরকারের রুটিন কাজ পালন করবে।

ওবায়দুল কাদের বলেন, নির্বাচন কমিশন সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো ইসির অধীনে চলে যায়। নির্বাচন কমিশনের যে যে সহযোগিতা দরকার, নির্বাচনকালীন সরকার তাই করবে।

জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর দেয়া ভাষণ যারা শুনেছেন তারা একবাক্যে প্রশংসা করেছেন ও সমর্থন দিয়েছেন বলেও দাবি করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে এই ভাষণ পরবর্তী নির্বাচনকে কেন্দ্র করে নয়। পরবর্তী প্রজন্মের কথা মাথায় রেখে জাতির উদ্দেশে এই ভাষণ দিয়েছেন তিনি। তার এই ভাষণ ইতিবাচক, গঠনমূলক ও রাষ্ট্রনায়কসুলভ ভাষণ।

ওবায়দুল কাদের বলেন, দলমত নির্বিশেষে এমনকি বিএনপির সমর্থকরাও প্রধানমন্ত্রীর ভাষণকে ইতিবাচক রাষ্ট্রনায়কসুলভ আখ্যা দিয়েছেন। এই ভাষণে জনগণ খুশি হয়েছেন, গ্রহণ করেছেন। বিএনপি চরমভাবে হতাশ হয়েছে। হতাশাগ্রস্ত বিএনপি মিথ্যাচারের ভাঙা রেকর্ড আবারো বাজিয়েছে।

পরিবহনমন্ত্রী বলেন, মানুষের চোখের ভাষা যারা বোঝেন না তারাই রাজনীতিতে ভুল করতে করতে ভুলের বালুচরে আটকায়। বিএনপি মানুষের চোখের ভাষা বোঝে না বলেই ৫ জানুয়ারির নির্বাচন বয়কট করে আত্মঘাতী সিদ্ধান্ত নিয়েছিল।

শেখ হাসিনার শাসনামলকে পাকিস্তানের স্বৈরশাসক আইয়ুব খানের শাসনামলের সাথে তুলনা করে বক্তব্য দেন মির্জা ফখরুল-তার কঠোর সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, তারা জেনেশুনে পাকিস্তানি ভাবধারায় বিশ্বাসী। তাদের রাজনীতি পাকিস্তানি ভাবধারায় এটা তারা বুঝিয়ে দিয়েছেন।

'নির্বাচনকালীন সরকার বলে সংবিধানে কিছু নেই'-বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ব্যারিস্টার মওদুদ বহুরূপী। মওদুদ সম্পর্কে যত কম কথা বলা যায় ততই ভালো।

ওবায়দুল কাদের বলেন, তিনি আইনের মুখোশ পরে বেআইনি কথা বলেন। সংবিধানে সবই আছে। সংবিধান আরেকবার ভালোভাবে দেখবেন।

পাঠক মন্তব্য () টি

খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধার হবে: ফখরুল

শুক্রবার বিকালে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী…

নির্বাচন ইস্যুতে বিএনপির সাথে সংলাপ ফের নাকচ করলেন কাদের

নির্বাচন নিয়ে বিএনপির সাথে সংলাপের প্রয়োজন নেই, সমাধান সংবিধানেই আছে বলে সাফ…

পরাজয় নিশ্চিত জেনে নির্বাচন ভণ্ডুল করেছে সরকার: ফখরুল

পরাজয় নিশ্চিত জেনে নির্বাচন কমিশনের সঙ্গে যোগসাজশ করে সরকার ঢাকা উত্তর সিটির…

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD