সর্বশেষ আপডেট ১৪ ঘন্টা ১৯ মিনিট আগে
আপনি আছেন হোম / বাংলাদেশ / রাজনীতি / প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান, ফের সংলাপের আহ্বান বিএনপির

প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান, ফের সংলাপের আহ্বান বিএনপির

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০১৮ ১৭:৪৮ টা | আপডেট: ১৩ জানুয়ারি ২০১৮ ২০:৩৫ টা

নিজস্ব প্রতিবেদক, অনলাইন বাংলাঃ

নির্বাচনকালীন সরকার নিয়ে জাতির উদ্দেশে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য জাতিকে হতাশ, বিস্ময়বিমূঢ় করে তুলেছে বলে তা প্রত্যাখ্যান করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

পাশাপাশি সংবিধানে নির্বাচনকালীন সরকার সম্পর্কে স্পষ্ট কোনো বিধান না থাকায় জাতীয় নির্বাচন নিয়ে বিদ্যমান সঙ্কটের সমাধানের জন্য হৃদ্যতাপূর্ণ সংলাপ চায় বিএনপি।

ফখরুল বলেন, নির্বাচনকালীন সরকারের রূপরেখা কেমন হতে পারে, তা নিয়ে দলের একটি চিন্তা-ভাবনা আছে।

শনিবার বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি সরকারকে ফের সংলাপের প্রস্তাব দেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিদ্যমান সংবিধান অনুযায়ী যদি সংসদ বহাল রেখে দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হয় তা হলে সেই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না। কারণ সংসদ বহাল থাকা অবস্থায় নির্বাচনকালীন সরকারও হবে বিদ্যমান সরকারেরই অনুরূপ। সংবিধানে নির্বাচনকালীন সরকার কেবল রুটিন ওয়ার্ক করবে-এমন কিছু উল্লেখ নেই।

বিএনপি মহাসচিব বলেন, সংবিধানের ১৫তম ও ১৬ তম সংশোধনীর মাধ্যমে আওয়ামী লীগের শাসনকে পাকাপোক্ত করার একটি ব্যবস্থাই করা হয়েছে মাত্র।

ফখরুল বলেন, সংবিধান ও গণতন্ত্র সবসময় সমার্থক বা সমান্তরাল হয় না। তাই যদি হতো তা হলে হিটলার ও মুসোলিনির শাসনকেও গণতান্ত্রিক বলা যেত। কারণ তাদের শাসনও সংবিধান অনুযায়ীই ছিল।

বিএনপি মহাসচিব বলেন, তবে প্রধানমন্ত্রী যদি আন্তরিকভাবে নির্বাচনকালীন সরকার সম্পর্কে নতুন কিছু ভেবে থাকেন তা হলে তার উচিত হবে এ নিয়ে সকল স্টেক-হোল্ডারদের সাথে সংলাপের উদ্যোগ নেয়া।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমাদের দল মনে করে একটি আন্তরিক ও হৃদ্যতাপূর্ণ সংলাপের মাধ্যমে ২০১৮ এর নির্বাচন সম্পর্কে অর্থবহ সমাধানে আসা সম্ভব। নির্বাচনকালীন সরকারের রূপরেখা কেমন হতে পারে, তা নিয়ে আমাদের দলের একটি চিন্তা-ভাবনা আছে।

তিনি বলেন, একটি সুন্দর পরিবেশে সংলাপটি অনুষ্ঠিত হলে জাতির মনে যে অনিশ্চয়তা বিরাজ করছে তা কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে আমরা আস্থা রাখতে চাই।

বিএনপি মহাসচিব বলেন, প্রধানমন্ত্রীর ভাষণ জাতিকে হতাশ, বিস্ময়-বিমূঢ় এবং উদ্বিগ্ন করে তুলেছে। এই ভাষণে বিদ্যমান জাতীয় সংকট নিরসনে স্পষ্ট কোনো রূপরেখা নেই। আগামী জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে তিনি যা বলেছেন তা খুবই অস্পষ্ট, ধোঁয়াশাপূর্ণ, এবং বিভ্রান্তিকর ।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, জাতি আশা করেছিল তার প্রধানমন্ত্রিত্বের এই মেয়াদ পূর্ণ হওয়ার এক বছর আগেই তিনি যে ভাষণ দেবেন সে ভাষণে থাকবে স্পষ্ট দিকনির্দেশনা, জাতীয় সঙ্কট নিরসনে একটি স্পষ্ট রূপরেখা এবং জনগণের উৎকণ্ঠা ও অনিশ্চয়তা দূর করার জন্য থাকবে বিভ্রান্তির বেড়াজালমুক্ত কর্ম পদক্ষেপ।

পাঠক মন্তব্য () টি

খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধার হবে: ফখরুল

শুক্রবার বিকালে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী…

নির্বাচন ইস্যুতে বিএনপির সাথে সংলাপ ফের নাকচ করলেন কাদের

নির্বাচন নিয়ে বিএনপির সাথে সংলাপের প্রয়োজন নেই, সমাধান সংবিধানেই আছে বলে সাফ…

পরাজয় নিশ্চিত জেনে নির্বাচন ভণ্ডুল করেছে সরকার: ফখরুল

পরাজয় নিশ্চিত জেনে নির্বাচন কমিশনের সঙ্গে যোগসাজশ করে সরকার ঢাকা উত্তর সিটির…

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD