সর্বশেষ আপডেট ১৪ ঘন্টা আগে
আপনি আছেন হোম / বাংলাদেশ / রাজনীতি / সংবিধানে নির্বাচনকালীন সরকার গঠনের বিধান নেই: মওদুদ

সংবিধানে নির্বাচনকালীন সরকার গঠনের বিধান নেই: মওদুদ

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০১৮ ১৭:২৬ টা | আপডেট: ১৩ জানুয়ারি ২০১৮ ২০:৫৩ টা

নিজস্ব প্রতিবেদক, অনলাইন বাংলাঃ

'নির্বাচনকালীন সরকার গঠন করার কোনো কথা সংবিধানে নেই' বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের তৃতীয়তলার কনফারেন্স লাউঞ্জে ডেমোক্রেটিক মুভমেন্ট আয়েজিত 'বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে হয়রানিমূলক মামলা ও গণতন্ত্রের ভবিষ্যৎ' শীর্ষক প্রতিবাদ সভায় তিনি একথা বলেন।

সরকারের চার বছর পূর্তি উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণকে 'নির্বাচন নিয়ে জনগণকে বিভ্রান্ত করার প্রয়াস' উল্লেখ্য করেন ব্যারিস্টার মওদুদ আহমদ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী গতকাল তার ভাষণে বলেছেন-নির্বাচনকালীন একটি সরকার গঠন করা হবে। এ কথাটি বলে তিনি জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। মূল কথা হল-এই দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে, সেটিই তিনি বলার চেষ্টা করেছেন।

নির্বাচনের আগে সংসদ ভেঙে দেয়া ও সেনা মোতায়েনের বিষয়ে প্রধানমন্ত্রী তার বক্তব্যে কিছুই বলেননি বলে হতাশা প্রকাশ করেন সাবেক আইনমন্ত্রী।

তিনি বলেন, পুরো জাতির প্রত্যাশা করেছিল যে, আগামী নির্বাচন কীভাবে দেশে একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ করা যায়, সে ব্যাপারে প্রধানমন্ত্রী কিছু একটা বলবেন; কিন্তু সে ব্যাপারে তিনি কিছুই বলেননি।

'নির্বাচনকালীন সরকার গঠন করার কোনো কথা সংবিধানে নেই' দাবি করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, কিন্তু এমন বক্তব্য দিয়ে প্রধানমন্ত্রী জনগণকে বিভ্রান্ত করেছেন। প্রধানমন্ত্রী গতকাল যে বক্তব্য দিয়েছেন তা জনগণের কাছে গ্রহণযোগ্য হয়েছে বলে আমি মনে করি না।

মওদুদ আহমদ বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে এবং আমাদের বিরুদ্ধে যতই মামলা দেয়া হোক না কেন-কোনো কিছুর মাধ্যমে আমাদের দমিয়ে রাখতে পারবেন না।

তিনি বিএনপির সাথে সমঝোতার সম্ভাবনা নাকচ করে আসা শেখ হাসিনা যে অবস্থান বদলাননি, তার ভাষণে তা স্পষ্ট। এই ভাষণে প্রধানমন্ত্রী দেশের সত্যিকারের চিত্র তুলে ধরেননি। তার এ ভাষণ সাধারণ মানুষের ক্ষোভ-দুঃখ-কষ্ট নিরসন করতে পারেনি।

এসময় প্রধানমন্ত্রীর দেয়া উন্নয়নের ফিরিস্তি নিয়েও প্রশ্ন তোলেন মওদুদ আহমদ।

তিনি বলেন, যে উন্নয়নের মেলার কথা বলা হয়েছে, এটি উন্নয়নের মেলা নয়, দুর্নীতির মেলা বসানো হয়েছে। প্রত্যেকটি উন্নয়নের পেছনে যে ব্যাপক দুর্নীতি, সেটি সবাই জানেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, উন্নয়নের নামে দেশে যে হাজার হাজার কোটি টাকার দুর্নীতি হয়েছে, তার কোনো ফিরিস্তি প্রধানমন্ত্রী দেননি।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, প্রধান বিচারপতিকে অপসারণের মাধ্যমে সরকার সুপ্রিম কোর্টের স্বাধীনতার মৃত্যু ঘ‌টি‌য়ে‌ছে। কীভাবে ব্ল্যাকমেইল করে অপসারণ করানো যায় তা দেখিয়েছেন প্রধানমন্ত্রী।

পাঠক মন্তব্য () টি

খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধার হবে: ফখরুল

শুক্রবার বিকালে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী…

নির্বাচন ইস্যুতে বিএনপির সাথে সংলাপ ফের নাকচ করলেন কাদের

নির্বাচন নিয়ে বিএনপির সাথে সংলাপের প্রয়োজন নেই, সমাধান সংবিধানেই আছে বলে সাফ…

পরাজয় নিশ্চিত জেনে নির্বাচন ভণ্ডুল করেছে সরকার: ফখরুল

পরাজয় নিশ্চিত জেনে নির্বাচন কমিশনের সঙ্গে যোগসাজশ করে সরকার ঢাকা উত্তর সিটির…

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD