সর্বশেষ আপডেট ২৪ মিনিট আগে
আপনি আছেন হোম / অর্থনীতি / দুর্নীতি / শাস্তি না হওয়ায় ব্যাংকিং খাতে দুর্নীতি বাড়ছে

শাস্তি না হওয়ায় ব্যাংকিং খাতে দুর্নীতি বাড়ছে

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০১৭ ২২:১৫ টা | আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৭ ২২:২১ টা

অর্থনীতি ডেস্ক, অনলাইন বাংলাঃ

ব্যাংকিং ও আর্থিক খাতে লাগামহীন জালিয়াতি, দুর্নীতি ও ঋণ খেলাপির দৌরাত্ম্যে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

রবিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংস্থাটি এ তথ্য জানায়।

'অনিয়মের অন্তর্নিহিত সুনির্দিষ্ট কারণ উদঘাটন করে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না হওয়ায় অনিয়ম-দুর্নীতি বেড়েছে।একই সাথে বেড়েছে আমানতকারীসহ দেশবাসীর মধ্যে দুশ্চিন্তা ও আস্থার সঙ্কট।'

বিবৃতিতে বলা হয়, ব্যাংকিং ও আর্থিক খাতে একদিকে ক্ষমতার অপব্যবহার, রাজনৈতিক প্রভাব ও যোগসাজশের মাধ্যমে লাগামহীন জালিয়াতি, দুর্নীতি ও ঋণখেলাপির দৌরাত্ম্য বিরাজ করছে।

অন্যদিক নিয়ন্ত্রক কর্তৃপক্ষের একাংশের অ্যাডহকভিত্তিক অকার্যকর পদক্ষেপ ও দৃশ্যমান অসহায়ত্বের ফলে তৈরি হয়েছে অরাজকতা ও ঝুঁকি।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ব্যাংকিংখাতে চলমান সংকট নিরসন, সুশাসন প্রতিষ্ঠায় সংশ্লিষ্ট বিষয়ে দক্ষ ও অভিজ্ঞ এবং স্বাধীন, নিরপেক্ষ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে হবে।

তিনি বলেন, ওই কমিটির সুপারিশের ভিত্তিতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি ঝুঁকি নিরসন পরিকল্পনাসহ একটি পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন ছাড়া সরকার বা বাংলাদেশ ব্যাংকের কোনো বিকল্প নেই।

ইফতেকারুজ্জামান বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন খাতের পাশাপাশি বহুল-বিতর্কিত ফারমার্স ও এনআরবিসির মতো ব্যক্তি মালিকানাধীন ব্যাংকে সংকট মোকাবেলায় বাংলাদেশ ব্যাংক সম্প্রতি কিছু পদক্ষেপ নিয়েছে। তবে অনিয়মের অন্তর্নিহিত সুনির্দিষ্ট কারণ উদঘাটন করতে হবে।

তিনি বলেন, অবৈধ উপায়ে অর্জিত মুনাফা ও সম্পদলোভী স্বার্থান্বেষী ব্যক্তি, প্রতিষ্ঠান ও চক্রকে চিহ্নিত করে আইনি প্রক্রিয়ায় দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না করতে পারলে এ খাতে আইন অমান্যের চলমান বেপরোয়া ধারা রোধ করা যাবে না।

পাঠক মন্তব্য () টি

এবি ব্যাংকের নতুন চেয়ারম্যানকেও তলব

আরব বাংলাদেশ ব্যাংকের (এবি) চেয়ারম্যান এমএ আউয়াল ও পরিচালক বি. বি. সাহা…

অর্থ পাচার: এবি ব্যাংকের ৬ পরিচালককে জিজ্ঞাসাবাদ

প্রায় দুই কোটি ডলার বিদেশে পাচারের অভিযোগ অনুসন্ধানে দেশের প্রথম বেসরকারি ব্যাংক…

ফারমার্স ব্যাংকের চিশতীকে গ্রেপ্তারের দাবিতে দুদক কার্যালয় ঘেরাও

বেসরকারি ফারমার্স ব্যাংকের নিরীক্ষা কমিটির চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করা মাহাবুবুল হক…

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD