সর্বশেষ আপডেট ১৩ ঘন্টা ৪২ মিনিট আগে
আপনি আছেন হোম / বাংলাদেশ / রাজনীতি / প্রধান বিচারপতিকে পদত্যাগে বাধ্য করা হয়েছে: খালেদা জিয়া

প্রধান বিচারপতিকে পদত্যাগে বাধ্য করা হয়েছে: খালেদা জিয়া

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৭ ১৮:২৩ টা

নিজস্ব প্রতিবেদক, অনলাইন বাংলাঃ

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহাকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

রবিবার বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে আয়োজিত বিএনপির জনসভায় দেয়া ভাষণে তিনি এ অভিযোগ করেন।

খালেদা জিয়া বলেন, বিদেশে সরকারের এজেন্সির লোক পাঠিয়ে তাকে পদত্যাগে বাধ্য করা হয়েছে। এ কারণে তিনি দেশে আসতে পারেননি। এর আগে তাকে অসুস্থ বানিয়ে জোর করে বিদেশে পাঠানো হয়।

শনিরবার দুপুর সোয়া ১টার দিকে বঙ্গবভনে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা পদত্যাগপত্র আসলে তা গ্রহণ করেন রাষ্ট্রপতি।

এরআগে ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (একে) সিনহা গত ১০ নভেম্বর সিঙ্গাপুর থেকে কানাডা গেছেন। কানাডায় প্রধান বিচারপতির ছোট মেয়ে আশা সিনহা বসবাস করছেন।

গত ৬ নভেম্বর রাতে প্রধান বিচারপতি চিকিৎসার জন্য অস্ট্রেলিয়া থেকে সিঙ্গাপুরে পৌঁছান।

প্রধান বিচারপতির ছুটির মেয়াদের শেষ দিন ছিল ১০ নভেম্বর। এরআগে তিনি গত ১৩ অক্টোবর রাতে অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ছাড়েন। অস্ট্রেলিয়ায় তিনি বড় মেয়ে সূচনা সিনহার বাসায় ওঠেন।

ষোড়শ সংশোধনের বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের ব্যাপক সমালোচনার মুখে গত ৩ অক্টোবর ছুটি নিয়ে ১৩ অক্টোবর অস্ট্রেলিয়ায় যান বিচারপতি সিনহা। সেখানে তার মেয়ে থাকে। পরে তার স্ত্রীও ঢাকা থেকে অস্ট্রেলিয়া যান।

গত ২ অক্টোবর এক মাস ছুটির কথা জানিয়ে রাষ্ট্রপতি বরাবর চিঠি পাঠান প্রধান বিচারপতি। এর মেয়াদ ছিল গত ১ নভেম্বর পর্যন্ত। ছুটিতে থাকা অবস্থায় প্রধান বিচারপতির গত ১৩ অক্টোবর বা কাছাকাছি সময়ে বিদেশে যাওয়ার এবং গত ১০ নভেম্বর পর্যন্ত বিদেশে থাকার ইচ্ছা পোষণের বিষয়ে রাষ্ট্রপতিকে অবহিত করতে ও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়।

গত ১০ অক্টোবর বিদেশ যাওয়ার বিষয়ে পাঠানো ওই চিঠির পরিপ্রেক্ষিতে আইন মন্ত্রণালয় গত ১২ অক্টোবর প্রজ্ঞাপন জারি করে।

গত ২ অক্টোবর এক মাসের ছুটির আবেদন করেন সুরেন্দ্র কুমার সিনহা। সরকারের পক্ষ থেকে জানানো হয়, তিনি অসুস্থতার কারণে ছুটিতে যাচ্ছেন।

১৪ অক্টোবর রাতে দেশ ছাড়ার আগে প্রধান বিচারপতি অপেক্ষমাণ সাংবাদিকদের সাথে কথা বলেন। এক পর্যায়ে কাগজে লেখা একটি বিবৃতি দিয়ে দেন। সেখানে শুরুতেই বলা আছে, আমি সম্পূর্ণ সুস্থ আছি।

ওই বিবৃতিতে বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে শঙ্কাও প্রকাশ করেন প্রধান বিচারপতি। সাংবাদিকদের দেয়া বিবৃতিটি লেখা ছিল প্রধান বিচারপতির প্যাডে। নিচে ছিল প্রধান বিচারপতির স্বাক্ষর।

পাঠক মন্তব্য () টি

খালেদা জিয়ার গাড়িবহরে হামলার নেপথ্যে নিজাম হাজারী, সংবাদ সম্মেলনে আ'লীগ নেতা

সেদিন বেছে বেছে ডিবিসি, চ্যানেল আই, একাত্তর, বৈশাখী টেলিভিশন, প্রথম আলো ও…

ঠাকুরপাড়া ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি

পরিসংখ্যান খুঁজলে দেখা যাবে আওয়ামী লীগের আমলেই বাংলাদেশে সবচেয়ে বেশি সংখ্যালঘু নির্যাতনের…

সাতক্ষীরায় ফোনে ডেকে নিয়ে আ'লীগ নেতাকে গলা কেটে হত্যা

মোবাইল ফোনে ডেকে নিয়ে নলতা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সাধারণ সম্পাদক সুলাইমান…

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD