সর্বশেষ আপডেট ১৩ ঘন্টা ৩৯ মিনিট আগে
আপনি আছেন হোম / বিদেশ / মধ্যপ্রাচ্য / সৌদি রাজ পরিবারের দ্বন্দ্ব চরমে, ফিলিস্তিনের স্বাধীনতাপন্থী প্রিন্স নিহত

সৌদি রাজ পরিবারের দ্বন্দ্ব চরমে, ফিলিস্তিনের স্বাধীনতাপন্থী প্রিন্স নিহত

প্রকাশিত: ০৭ নভেম্বর ২০১৭ ১৬:৩০ টা | আপডেট: ০৭ নভেম্বর ২০১৭ ১৬:৩১ টা

বিদেশ ডেস্ক, অনলাইন বাংলাঃ

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে প্রিন্স মানসৌর বিন মুকরিন নিহতের ২৪ ঘণ্টার মাথায় সৌদি আরবের সাবেক বাদশাহ ফাহাদ বিন আবদুলআজিজের ছেলে প্রিন্স আবদুলআজিজ বিন ফাহাদ আল সৌদ নিহত হয়েছেন।

প্রিন্স আবদুলআজিজ বিন ফাহাদ বিন আবদুলআজিজ আল সৌদ মুসলমানদের দ্বিতীয় কেবলা পবিত্র আল আকসা মসজিদ, ফিলিস্তিনে স্বাধীনতা, মুসলমানদের ঐক্যের পক্ষে ও ইসরাইল বিরোধী ছিলেন।

সিয়াসাত ডেইলি ও ইনডিয়া টুডে'র প্রতিবেদনে তার মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে নির্ভরযোগ্য সূত্র থেকে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি। তবে টুইটারে এ নিয়ে ব্যাপক আলোচনা চলছে।

সিয়াসাত ডেইলি'র প্রতিবেদনে বলা হয়, প্রিন্স মানসৌর বিন মুকরিন নিহতের কয়েক ঘণ্টার মধ্যেই রাজপরিবারের কনিষ্ঠতম এ প্রিন্স নিহত হন।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (এফবিআই) সাবেক স্পেশাল এজেন্ট আল এইচ সৌফান তার নিহতের খবর নিশ্চিত করেছেন।

টুইটারে তিনি লিখেছেন, আবদুলআজিজের মৃত্যু সম্পর্কে নিশ্চিত হওয়া হওয়া গেছে। তার বয়স ছিল ৪৪ বছর। এরআগে সাবেক যুবরাজের পুত্র প্রিন্স মানসৌর বিন মুকরিনকে মৃত ঘোষণা করা হয়।

এ টুইটে অবশ্য প্রিন্স আবদুলআজিজ বিন ফাহাদের মৃত্যুর কারণ সম্পর্কে কিছু জানানো হয়নি।

ভারতীয় সংবাদমাধ্যম ইনডিয়া টুডে'র খবরে বলা হয়, খবর পাওয়া যাচ্ছে প্রিন্স আবদুলআজিজ বিন ফাহাদকে গ্রেপ্তারের সময় সংঘটিত বন্দুকযুদ্ধে তিনি নিহত হয়েছেন।

এরআগে গত ৬ নভেম্বর হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সৌদি আরবের দক্ষিণাঞ্চলের আসির প্রদেশের ডেপুটি গভর্নর প্রিন্স মানসৌর বিন মুকরিন তার কয়েকজন সহকর্মীসহ নিহত হন। তবে দুর্ঘটনার কারণ সম্পর্কে কিছু জানা যায়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সরকারি কাজে সরকারি কর্মকর্তাদের নিয়ে আসির প্রদেশের ইয়েমেন সীমান্ত দিয়ে যাচ্ছিল হেলিকপ্টারটি। পরে হঠাৎ সেটি বিধ্বস্ত হয়।

সম্প্রতি সৌদি যুবরাজ সালমান বিন আবদুল্লাহর নেতৃত্বে গঠিত দুর্নীতি দমন কমিশনের অভিযানে দেশটির ১১জন রাজপুত্র প্রিন্স, চারজন বর্তমান মন্ত্রী এবং প্রায় ডজন খানেক সাবেক মন্ত্রী গ্রেপ্তার হওয়ার ঘটনায় দেশটিতে আলোড়ন তৈরি হয়েছে। এরমধ্যেই দুই প্রিন্স নিহত হলেন।

সৌদি রাজতন্ত্রে অবশ্য অভ্যন্তরীণ দ্বন্দ্ব নতুন নয়। তবে রাজপরিবারের সেই অভ্যন্তরীণ সঙ্কট ইতোপূর্বে এমন জোরালোভাবে সামনে আসেনি।

ভিন্নমত সত্ত্বেও দীর্ঘ সময় ধরে রাজপরিবার একক কণ্ঠস্বরকেই ঐতিহ্য হিসেবে অনুসরণ করে আসছে। তবে এবার তা ভেঙে অভ্যন্তরীণ দ্বন্দ্বের বিষয়টি স্পষ্ট হয়ে সামনে এসেছে।

পবিত্র আল আকসা মসজিদ ও ফিলিস্তিনিদের স্বাধীনতার পক্ষে জুলাইয়ে এক টুইটে প্রিন্স আবদুলআজিজ বিন ফাহাদ লিখেছেন, 'সামর্থ্য অনুযায়ী প্রত্যেক মুসলিম ফিলিস্তিনে এবং পবিত্র আল আকসা মসজিদে আমাদের ভাইদের সমর্থন করতে বাধ্য'।

'হে মুহাম্মাদের (স.) জাতি, তাদের দেখিয়ে দাও তোমরা কারা। আল আকসাকে অবহেলা করাটা হবে অসম্মানজনক। সৃষ্টিকর্তা আমাদের কাছে এর জবাব চাইবেন'।

অন্য এক টুইটে তিনি লিখেছেন, 'হে মুহাম্মাদের (স.) জাতি, আমাদের তৃতীয় কিবলা দখলদারদের হাতে বন্দি। আমাদের মধ্যে কী কোনো প্রজ্ঞাবান ব্যক্তি নেই?'

'আসুন লড়াই করি। আমাদের বিজয়ী হয়ে এই পবিত্র ঘরের সংরক্ষণ করতে হবে। আর সে লড়াইয়ে ব্যর্থ হলেও আমাদের রব আমাদের ক্ষমা করবেন'।

পাঠক মন্তব্য () টি

যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক ছিন্নের হুঁশিয়ারি ফিলিস্তিনের

শনিবার ইসরায়েলের সাথে ফিলিস্তিনের শান্তি আলোচনার জ্যেষ্ঠ মধ্যস্থতাকারী সায়েব এরেকাত দেশটির এ…

ইরাক-ইরান সীমান্তে ভূমিকম্পে নিহত ১৬৮

৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প দেশের উত্তরাঞ্চলের কারমানশাহ প্রদেশের ইরাক সীমান্ত এলাকায়…

ইরানের বিরুদ্ধে সামরিক আগ্রাসনের অভিযোগ সৌদি যুবরাজের

ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনাকে 'ধ্বংসাত্মক' ও 'উস্কানিমূলক' বলে সৌদি আরব যে বিবৃতি দিয়েছে,…

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD