সর্বশেষ আপডেট ১৩ ঘন্টা ৪৮ মিনিট আগে
আপনি আছেন হোম / বিদেশ / আমেরিকা / কী ঘটেছিল লাস ভেগাসে

কী ঘটেছিল লাস ভেগাসে

প্রকাশিত: ০২ অক্টোবর ২০১৭ ২১:১০ টা | আপডেট: ০৩ অক্টোবর ২০১৭ ২২:২০ টা

বিদেশ ডেস্ক, অনলাইন বাংলাঃ

অনলাইনে প্রচারিত একটি ভিডিও থেকে দেখা হেছে রবিবার রাতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে উন্মুক্ত কান্ট্রি মিউজিক উৎসবে রাস্তার অপরপাশের একটি হোটেলের ওপর থেকে অটোমেটিক রাইফেল দিয়ে গুলি ছোড়া হয়েছিল।

পুলিশ কর্মকর্তারা বলছেন, ম্যান্ডেলে বে রিসোর্ট অ্যান্ড ক্যাসিনো থেকে একজন বন্দুকধারী গুলি চালিয়েছেন। এতে ৫০ জনেরও বেশি মানুষ নিহত এবং কমপক্ষে চারশ’ জন আহত হয়েছে।

‘রাউট ৯১ হারভেস্ট’ উৎসবের কনসার্টে যোগ দেয়া মানুষদের প্রাণভয়ে দৌঁড়াতে এবং মাথা নিচু করে রেখেছিল। ওই এলাকা থেকে হাজার হাজার মানুষ পালাচ্ছিল।
রাত ১০টা ৮ মিনিটে প্রথম গুলি চালানোরে পরপরই কয়েকটি সোয়াত টিমকে লাস ভেগাসের ওই হোটেলে পাঠানো হয়।

পুলিশ ধারণা করে বন্দুকধারী হোটেলটির ৩২ তলায় অবস্থান করছেন।

মধ্যরাতের ঠিক কিছুক্ষণ আগে লাস ভেগাস পুলিশ জানায়, একজন সন্দেহভাজন গুলিবিদ্ধ হয়েছে। এর পরপরই পুলিশ জানায়, আর কোনো তৎপর বন্দুকধারী আছে বলে তারা মনে করে না।

সোমবার সকালে ক্লার্ক কাউন্টির (স্থানীয় প্রশাসনিক এলাকা) শেরিফ জোসেফ লোম্বারডো নিহত বন্দুকধারীর পরিচয় শনাক্ত করেন। তার নাম স্টিফেন প্যাডক, তিনি একজন ৬৪ বছরের বৃদ্ধ। ধারণা করা হচ্ছে তিনিই একমাত্র গুলিবর্ষণকারী ছিলেন।

পুলিশ জানিয়েছে, স্টিফেন গুলি চালানোর সময় তার সঙ্গে ম্যারিলো ড্যানলে নামের একজন নারী ছিলেন, তিনি নিজেকে ওই বৃদ্ধের ‘সঙ্গী’ ও ‘রুমমেট’ বলে বর্ননা করেছেন।
 
কী ঘটেছিল

অনলাইনে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, প্রথমে নয় সেকেন্ড ধরে এলোপাথাড়ি গুলি বর্ষণ করা হয়েছে। এরপর ৩৭ সেকেন্ড গুলি বন্ধ থাকে এবং ভীতসন্ত্রস্ত মানুষের চিৎকার শোনা যায়। এরপর আবারো অন্তত দুই রাউন্ড গুলি বর্ষণ করা হয়। তবে দুইবারের গুলি বর্ষণের মেয়াদ প্রথম বারের চেয়ে কম ছিল।

ঘটনাস্থলের অবস্থান বিচার করে দেখা গেছে, দুইশ’ ফুট প্রশস্ত লাসভেগাসের প্রধান সড়কের এক পাশে ম্যান্ডেলে বে হোটেলটি অবস্থিত। রাস্তার উল্টা দিকে অবস্থিত কান্ট্রি মিউজিক উৎসবের মঞ্চ। হোটেল থেকে মঞ্চের দূরত্ব ৪০০ গজ।

কনসার্টটি আয়োজন করা হয়েছিল এমজিএম রিসোর্ট পরিচালিত ১৫ একর ব্যাপী ‘লাস ভেগাস ভিলেজ অ্যানড্ ফেস্টিভাল মাঠে’। এখান ৪০ হাজার দর্শকের ধারণ ক্ষমতা রয়েছে। এ বছরের উৎসবের সব টিকিট বিক্রি হয়ে গিয়েছিল বলে আয়োজকদের ওয়েবসাইটে বলা হয়েছে।

তিনদিন ব্যাপী ‘রাউট ৯১ হারভেস্ট’ কান্ট্রি মিউজিক উৎসবের সমাপনী কনসার্ট চলছিল  রবিবার রাতে। কনসার্টের শেষের দিকে ম্যান্ডেলে হোটেলের ৩২ তলা থেকে বৃদ্ধ স্টিফেন প্যাডক দর্শকদের লক্ষ্য করে গুলি বর্ষণ করেন। ভিডিওতে দেখা যায়, ওই সময় কনসার্টের সর্বশেষ গায়ক ছিলেন আলডিন। গুলি বর্ষণ শুরু হলে মঞ্চ থেকে তিনি দৌঁড়ে নেমে যান।

ওই সময় তার সঙ্গে মঞ্চে ছিলেন কান্ট্রি সিঙ্গার জেক ওয়েন। তিনি বলেন, যেখানে বন্দুকধারী ছিলেন সেখান থেকে ঝাঁকে ঝাঁকে গুলি আসতেছিল।

তিনি বলেন, “এটি বাড়িয়ে বলা কোনো কথা নয়, অন্তত ১০ মিনিট ধরে গুলি চালানো হয়, এটি ছিল বিরতিহীন।”

দর্শকরা রাউন্ডের পর রাউন্ড গুলির শব্দ শুনেছেন। গেইল ডেভিস নামের একজন প্রত্যক্ষদর্শী বলেন, “সবাই দৌঁড়ে পালাচ্ছিল। আমি আমার জীবনে কোনোদিন এমন হুড়োহুড়ি দেখিনি।”

এদিকে গুলির শব্দ শোনার পরপর প্রধান সড়কটি এক মাইল জুড়ে খালি করে ফেলে পুলিশ।

গুলিবর্ষণের সময় কনসার্টের দর্শকদের অনেকে ম্যান্ডেলে হোটেলের ঠিক পূর্ব দিকে অবস্থিত লাস ভেগাসের ম্যাককারান আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে আশ্রয় নেয়।

পরে পুলিশের তৎপরতার কারণে বিমানবন্দরটির ফ্লাইটগুলো ঘুরিয়ে দেয়া হয়।

এদিকে গুলির শব্দ শুনে হোটেলটির দিকে সোয়াত টিম রওনা করে। কিন্তু গুলির শব্দে স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থায় (ভার্চুয়াল লক) হোটেলটির ফটক বন্ধ হয়ে যায়।

হোটেলের একজন অতিথি বলেন, “আমরা হোটেলের ভেতরে চলে যাই এবং ক্যাসিনোগুলো বন্ধ করে দেওয়া হয়। আমরা নিজেদের রুমে থাকার চেষ্টা করি। কিন্তু কর্তৃপক্ষ লিফ্ট বন্ধ করে দিয়ে সবাইকে বাইরে বের করে দিতে শুরু করে।”

পুলিশ প্রথমে বন্দুকধারীর খোঁজে হোটেলটির ২৯ তলা পর্যন্ত খালি করে ফেলে। পরে ৩২ তলায় বন্দুকধারীর অবস্থান পাওয়া যায়। পুলিশের দাবি গুলি বর্ষণের পর তিনি নিজের গুলিতে নিহত হন।

পাঠক মন্তব্য () টি

রোহিঙ্গাদের অব্যাহত অনুপ্রবেশে কফি আনানের উদ্বেগ

জাতিসঙ্ঘের সাবেক মহাসচিব ও রাখাইন রাজ্যের সঙ্কট নিরসনে মিয়ানমার সরকার গঠিত কমিশনের…

মিয়ানমারের ২০০ মিলিয়ন ডলার ঋণ স্থগিত

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চলমান সহিংস অভিযানের প্রেক্ষাপটে দেশটির জন্য…

অর্থনীতিতে মার্কিন অর্থনীতিবিদ থেলারের নোবেল জয়

২০১৭ সালে অর্থনীতিতে নোবেল পদক বিজয়ী হয়েছেন মার্কিন অর্থনীতিবিদ শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক…

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD