সর্বশেষ আপডেট ১১ ঘন্টা ২১ মিনিট আগে
আপনি আছেন হোম / অর্থনীতি / কৃষি / ভারত সরকার চাল রপ্তানি বন্ধ করেনি, কুচক্রী মহলের অপপ্রচার: বাণিজ্যমন্ত্রী

ভারত সরকার চাল রপ্তানি বন্ধ করেনি, কুচক্রী মহলের অপপ্রচার: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৭ ২১:০৫ টা | আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৭ ২১:০৯ টা

অর্থনৈতিক প্রতিবেদক, অনলাইন বাংলাঃ

সিদ্ধান্ত গ্রহণ করেনি। প্রতিদিন ভারত থেকে বাংলাদেশে বিপুল পরিমাণ চাল আমদানি হচ্ছে। একটি কুচক্রী মহল ভারত সরকারের একটি স্বাক্ষরবিহীন মিথ্যা চিঠির মাধ্যমে বাংলাদেশে চাল রপ্তানি বন্ধের বিষয়ে অপপ্রচার চালাচ্ছে।

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ তথ্য জানান।

তিনি বলেন, কিছু অসাধু ব্যবসায়ী চালের বাজার অস্থিতিশীল করার উদ্দেশ্যে এ ধরনের মিথ্যা চিঠির মাধ্যমে অপপ্রচার চালানোর চেষ্টা করছে। এ ধরনের স্বাক্ষরবিহীন মিথ্যা চিঠিতে বিভ্রান্ত হওয়ার কারণ নেই।

তোফায়েল আহমেদ বলেন, একটি কুচক্রী মহল ভারত সরকারের একটি স্বাক্ষরবিহীন মিথ্যা চিঠির মাধ্যমে বাংলাদেশে চাল রপ্তানি বন্ধের বিষয়ে অপপ্রচার চালাচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, অসাধু ব্যবসায়ীরা এ অপপ্রচার চালাতে পারে। কিছু পত্রপত্রিকায়ও এর ওপর ভিত্তি করে এ সংবাদ প্রচার করা হয়েছে, যা সঠিক নয়। দেশ ও জাতির স্বার্থে সাংবাদিকদের সংবাদ পরিবেশনের ক্ষেত্রে আরো দায়িত্বশীল ও যত্নবান হওয়া প্রয়োজন।

তিনি আরো বলেন, সরকারের পাশাপাশি বেসরকারি সেক্টরে প্রতিদিন বিপুল পরিমাণ চাল আমদানি হচ্ছে। চাল আমদানির ক্ষেত্রে কোনো ধরনের জটিলতা নেই।

তোফায়েল আহমেদ বলেন, বাজারেও চালের স্বাভাবিক সরবরাহ রয়েছে। দেশের মানুষের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। এছাড়া দেশে চালের কোনো সঙ্কট নেই।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রয়োজনীয় চাল মজুদ রয়েছে। বাজারে পর্যাপ্ত চালের সরবরাহ রয়েছে। হাওর এলাকায় পানি প্রবেশ এবং বন্যার কারণে যে ক্ষতি হয়েছে, চাল আমদানি করে তা পূরণ করা হচ্ছে।

তোফায়েল আহমেদ বলেন, এরই মধ্যে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। ভারতসহ বিভিন্ন দেশ থেকে প্রতিদিন চাল আমদানি হচ্ছে। বেসরকারি পর্যায়ে প্রতিদিন ট্রাকে করে চাল আসছে।

তিনি বলেন, চালের সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। খোলাবাজারে ন্যায্যমূল্যে চাল বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে। অবিলম্বে দেশের সাধারণ মানুষ এ চাল ক্রয় কিনতে পারবেন।

তোফায়েল আহমেদ বলেন, চালের অবৈধ মজুদদারদের বিরুদ্ধে অভিযান চলছে। প্রতিটি জেলা প্রশাসক এবং পুলিশ সুপারকে অভিযান পরিচালনার নির্দেশ দেয়া হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। সরকারের ভাবমূর্তি নষ্ট করার উদ্দেশ্যে যারা এ সব কাজ করছে, তাদের কাউকে ছাড় দেয়া হবে না।

পাঠক মন্তব্য () টি

বাংলাদেশে নিরাপদ খাদ্য উৎপাদন নিশ্চিত হচ্ছে না

বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বলা হলেও যে উপায়ে খাদ্য উৎপাদিত হচ্ছে তাতে নিরাপদ…

সবজিতে কীটনাশকে ক্ষতির দায় পশ্চিমা দেশের

মতিয়া চৌধুরী বলেছেন, কীটনাশকের কারণে দেশের মানুষের কোনো ক্ষতি হলে এর দায়দায়িত্ব…

bangaldesh agriculture

ফরমালিনমুক্ত কৃষিপণ্যের জন্য সমবায় শপ চালু হচ্ছে

আগামী পাঁচ থেক ছয় মাসের মধ্যে রাজধানী ঢাকাসহ দেশের সব বিভাগ ও…

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD