সর্বশেষ আপডেট ৪ ঘন্টা ৪৫ মিনিট আগে
আপনি আছেন হোম / বাংলাদেশ / আদালত / বিচারকদের চাকরিবিধি প্রকাশে সরকারকে 'লাস্ট চান্স'র পরে চান্স

বিচারকদের চাকরিবিধি প্রকাশে সরকারকে 'লাস্ট চান্স'র পরে চান্স

প্রকাশিত: ১৭ জুলাই ২০১৭ ১২:২২ টা | আপডেট: ১৭ জুলাই ২০১৭ ১৩:৪৯ টা

নিজস্ব প্রতিবেদক, অনলাইন বাংলাঃ

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি গেজেট আকারে প্রকাশের জন্য সরকারকে ফের এক সপ্তাহের সুযোগ দিয়েছেন আপিল বিভাগ।

এরআগে গত ২ জুলাই সময়াবেদন করলে দুই সপ্তাহের সময় দিয়ে, কড়া বলে বলে দেয়া হয়, সরকারের জন্য এটাই শেষ সুযোগ এরপর আর কোনো সুযোগ দেয়া হবে না। আজ আবার এই মামলায় সরকারকে এক সপ্তাহের সময় দেয়া হলো।

সোমবার এক আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন ছয় সদস্যর পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এ আদেশ দেন।

প্রধান বিচারপতি ছাড়া এই বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি আবদুল ওয়াহহাব মিয়া, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি মুহাম্মদ ঈমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হুসাইন হায়দার।

সোমবার আদালতে দুই সপ্তাহ সময় চেয়ে রাষ্ট্রপক্ষে আবেদন করে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে আদালত এক সপ্তাহ সময় মঞ্জুর করেন।

এরআগে রবিবার সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে প্রায় এক ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক করেন আইনমন্ত্রী আনিসুল হক।

দেশের উচ্চ আদালতের বিচারক সঙ্কটের বিষয়ে প্রশ্ন করা হলে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের জানান, বিষয়টি বিবেচনায় রয়েছে। তবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নতুন চেয়ারম্যান বিচারপতি নিয়োগের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

ওই দিন সকালে অধস্তন আদালতের বিচারকদের চাকরিবিধি সংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ করতে সরকারকে দেয়া ২ সপ্তাহ সময় শেষ হওয়ার পরও আজ নয় কাল বলে উঠে যান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তার সাথে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চের অবশিষ্ট পাঁচ বিচারপতিও (মোট ৬ সদস্যের আপিল বেঞ্চ) নিজ কামরায় ফিরে যান।

গত ২ জুলাই নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি গেজেট আকারে প্রকাশের জন্য সরকারকে শেষ বারের মত সুযোগ দিয়ে দুই সপ্তাহ সময় দিয়েছিলেন আপিল বিভাগ।

ওইদিন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৬ সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ বলেন, এটি কী? কত দিন চাচ্ছেন? অ্যাটর্নি জেনারেল বলেন, দুই সপ্তাহ। এরপর প্রধান বিচারপতি বলেন, এটি লাস্ট চান্স।

এরপর আদালত দুই সপ্তাহের জন্য মামলার শুনানি মুলতবি করেন।

এরআগে গেজেট প্রকাশের জন্য একাধিকবার সময় দেন আপিল বিভাগ। গত বছরের ৭  নভেম্বর  বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা ২৪ নভেম্বরের মধ্যে গেজেট আকারে প্রণয়ন করতে সরকারকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।

সর্বশেষে গত ২৯ মে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে দুই সপ্তাহের সময় দিয়েছেলেন আদালত।

প্রায় এক বছর ধরে অধস্তন আদালতে চাকরিবিধি-সংক্রান্ত গেজেট প্রকাশ নিয়ে সরকার ও বিচার বিভাগের মধ্যে টানাপড়েন চলছে। এরমধ্যে কয়েক দফা সময় দেয়ার পরও সরকার গেজেট প্রকাশ না করায় গত বছরের ৮ ডিসেম্বর দুই সচিবকে তলবও করেছিলেন আপিল বিভাগ।

এ প্রেক্ষাপটে রাষ্ট্রপতি গেজেট প্রকাশের প্রয়োজন নেই বলেও সিদ্ধান্ত দিয়েছিলেন। তবে সুপ্রিম কোর্ট বলছেন, রাষ্ট্রপতিকে ভুল বোঝানো হয়েছে। গেজেট প্রকাশ করতেই হবে।

মামলার এজাহারে বলা হয়, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সরকারের নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগকে পৃথক করা সংক্রান্ত মাসদার হোসেন বনাম সরকার মামলার যুগান্তকারী রায় ঘোষণা করেন।

রায়ে আপিল বিভাগ বিসিএস (বিচার) ক্যাডারকে সংবিধান পরিপন্থী ও বাতিল ঘোষণা করেন।

একই সাথে জুডিসিয়াল সার্ভিসকে স্বতন্ত্র সার্ভিস ঘোষণা করে বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে আলাদা করার জন্য সরকারকে ১২ দফা নির্দেশ দেন সুপ্রিম কোর্ট।

এরই ধারাবাহিকতায় ২০০৭ সালের ১ নভেম্বর নির্বাহী বিভাগ থেকে আলাদা হয়ে বিচার বিভাগের কার্যক্রম শুরু হয়।

তবে আপিল বিভাগের রায়ের আলোকে নিম্ন আদালতের জন্য পৃথক শৃঙ্খলা ও আচরণ বিধিমালা এখনো প্রণীত হয়নি। এ নিয়েই সরকার ও বিচার বিভাগের মধ্যে টানাপড়েন চলছে।

পাঠক মন্তব্য () টি

খালেদা জিয়াকে গ্রেপ্তারের অনুমতি চেয়ে দুদকের আবেদন

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছে দুর্নীতি দমন…

আদালতের কার্যক্রমে বাধা, ৫ আইনজীবীর নিঃশর্ত ক্ষমা মঞ্জুর

বেঞ্চ অফিসাররা অনৈতিকভাবে আর্থিক লেনদেনের সঙ্গে জড়িত কিনা, তা তদন্ত করতে সুপ্রিম…

বঙ্গবন্ধুর ছবি বিকৃতি, ইউএনও কারাগারে

বুধবার দুপুরে বরিশাল মহানগর হাকিম মো. আলী হোসাইন আদেশ দেন।

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD