সর্বশেষ আপডেট ২ দিন ১৬ ঘন্টা ২৩ মিনিট আগে
আপনি আছেন হোম / বাংলাদেশ / জাতীয় / জলকামান রুখে দাঁড়ালেন মিজানুর

জলকামান রুখে দাঁড়ালেন মিজানুর

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০১৭ ০০:৩১ টা | আপডেট: ২৮ জানুয়ারি ২০১৭ ১৭:৪৫ টা

নিজস্ব প্রতিবেদক, অনলাইন বাংলাঃ

রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বন্ধের দাবিতে হরতাল পালনকারীদের লক্ষ্য করে পানি ছুঁড়তে থাকা জলকামানের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন মিজানুর রহমান নামে একজন প্রবীণ অ্যাক্টিভিস্ট।

তিনি পানি নিক্ষেপে বাঁধা দেওয়ার জন্য জলকামানে ওঠার চেষ্টা করলে তাকে ধরে কয়েকজন পুলিশ সদস্য বেধড়ক মারধর করে। এতে তার গায়ের পাঞ্জাবী ছিড়ে যায়। পরে তাকে রাস্তায় অনেক দূর পর্যন্ত টানাহেঁচড়া করা হয়।

বৃহস্পতিবার  রাজধানীর শাহবাগে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি আহূত হরতালের সমর্থনে পিকেটিংকালে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মিজানুরকে রাস্তায় এক দফা মারধর করার পর পুলিশ তাকে শাহবাগ থানায় নিয়ে যান। সেখানে তাকে আবারও মারধর করে পুলিশ।

এদিকে গুরুতর আহত মিজানুরকে থানা থেকে উদ্ধার করার পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নেয়া হলে সেখানে তাকে চিকিৎসা দেয়া হয়নি। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

বৃহস্পতিবার রাতে ঘটনার ব্যাপারে সামাজি মাধ্যম ফেসবুকে মিজানুর রহমান বলেছেন, 'সরকা‌রের পে‌টোয়া বা‌হিনীর জলকামা‌নের গা‌য়ে হাত দেয়া‌তে ভয়ঙ্কর রাগ শরী‌রের উপর দি‌য়ে টের পেলাম। সরকার মহাপ্রাণ সুন্দরবনের উপর হিংস্র ন‌খের আঁচড় কাট‌ছে। মানুষ হি‌সে‌বে আমা‌দের আত্মসম্মা‌নে আঘাত কর‌বে কি?'

হরতালে নিজে মার খেলেও সহকর্মীদের সাহসী ভূমিকার প্রশংসা করতে ভুলেননি মিজানুর। তিনি বলেন, 'সুন্দরবন বাঁচা‌নোর লড়াই‌য়ে আজ‌কে ছাত্র-তরুণ-যুবকরা যে সাহ‌সের প‌রিচয় দি‌য়ে‌ছে তার জন্য সবাই‌কে সংগ্রা‌মি শু‌ভেচ্ছা। লড়াকু ম‌নোভা‌বের ধারাবা‌হিকতা সমা‌জে আস্থা-‌বিশ্বা‌সের সংকট ভাঙ্গ‌বেই।'

মিজানুরকে যে শাহবাগে পেটানো হয়েছে সেখানেই ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তার এবং ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীরসহ বেশ কয়েকজন আহত হন।

এছাড়া হরতালের মারপিটের এমন দৃশ্য ও সংবাদ সংগ্রহ করতে গিয়ে পুলিশের হামলার শিকার হন বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের দুই সংবাদকর্মী।

আহত সংবাদকর্মীরা হলেন এটিএন নিউজের নিজস্ব প্রতিবেদক এহসান বিন দিদার ও ক্যামেরাম্যান আবদুল আলীম। পরে তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এদিকে হরতালে পুলিশি হামলার প্রতিবাদে নতুন কর্মসূচি ঘোষণা করেছে তেল-গ্যাস খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।
 
কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী ২৮ জানুয়ারি রাজধানী ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ সমাবেশ, ২৫ ফেব্রুয়ারি রাজপথে অবস্থান ও ১১ মার্চ খুলনা মহানগরে উপকূলীয় অঞ্চলের মানুষদের নিয়ে মহাসমাবেশ।
 
বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশে জাতীয় কমিটির মহাসচিব অধ্যাপক আনু মোহম্মদ নতুন এ কর্মসূচি ঘোষণা করেন।

পাঠক মন্তব্য () টি

ছাত্রী ধর্ষণ: ডিসি-ওসি ও রেইনট্রির এমডি-জিএমকে তলব

মঙ্গলবার বিকালে চারজনকে নোটিশ পাঠিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। এ তথ্য নিশ্চিত করেছেন…

ছাত্রী ধর্ষণ: সাফাতের বাবার মার্সিডিজ জব্দ

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মঈনুল খান এ তথ্য নিশ্চিত…

মধ্য জুলাই থেকে রাজনৈতিক সংলাপ: সিইসি

আগামী মধ্য জুলাই থেকে রাজনৈতিক দলের সাথে বৈঠকে বসবে নির্বাচন কমিশন। সংলাপ…

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD