সর্বশেষ আপডেট ৪ দিন ১৩ ঘন্টা ৩ মিনিট আগে
আপনি আছেন হোম / বাংলাদেশ / রাজনীতি / হরতালে পুলিশি হামলার প্রতিবাদে শনিবার বিক্ষোভ

হরতালে পুলিশি হামলার প্রতিবাদে শনিবার বিক্ষোভ

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০১৭ ২৩:৫৮ টা | আপডেট: ২৮ জানুয়ারি ২০১৭ ১৭:৪৫ টা

তেল-গ্যাস খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির মহাসচিব অধ্যাপক আনু মুহাম্মদ। ফাইল ছবি

বার্তা ডেস্ক, অনলাইন বাংলাঃ

সুন্দরবন সংলগ্ন বাগেরহাটের রামপালে ভারতের সঙ্গে যৌথ মালিকানাধীন বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বন্ধের দাবিতে ডাকা হরতালে পুলিশি হামলার প্রতিবাদে নতুন কর্মসূচি ঘোষণা করেছে তেল-গ্যাস খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।
 
কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী ২৮ জানুয়ারি রাজধানী ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ সমাবেশ, ২৫ ফেব্রুয়ারি রাজপথে অবস্থান ও ১১ মার্চ খুলনা মহানগরে উপকূলীয় অঞ্চলের মানুষদের নিয়ে মহাসমাবেশ।
 
বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশে জাতীয় কমিটির মহাসচিব অধ্যাপক আনু মুহাম্মদ নতুন এ কর্মসূচি ঘোষণা করেন।
 
অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, সুন্দরবনবিনাশী রামপালের কয়লা বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে ডাকা বৃহস্পতিবারের শান্তিপূর্ণ হরতাল চলাকালে পুলিশ রাজধানীর শাহবাগ ও মিরপুরে হামলা করেছে। এতে অনেক ছাত্র-ছাত্রী আহত ও গ্রেফতারের শিকার হয়েছে। বাংলাদেশের জনগণের ও আন্তর্জাতিক মহলের নৈতিক সমর্থনে গত সাত বছর ধরে রামপালের এ আত্মঘাতী প্রকল্প বাতিলের আন্দোলন চলছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে ঐতিহ্যবাহী সুন্দরবন ধ্বংসের পাশাপাশি ৩৫ থেকে ৪০ লক্ষ লোক বেকার হবে।
 
তিনি বলেন, রামপালের কয়লা বিদ্যুৎ প্রকল্প বাংলাদেশের অস্তিত্বের জন্য হুমকি। এই প্রকল্প দেশের প্রকৃতি ও পরিবেশকে ধ্বংস করবে। গত সাত বছরে আমরা জাতীয় কমিটির পক্ষ থেকে সভা, সমাবেশ, লংমার্চ, গবেষণাপত্রসহ বিভিন্ন ধরণের কর্মসূচি পালন করে আসছি। কিন্তু প্রধানমন্ত্রী ও তার সরকারের কতিপয় কর্মকর্তা এবং কোম্পানির লোকেরা জনগণের আকাঙ্খা পদদলিত করে মিথ্যাচারে রত রয়েছেন। রামপালে কয়লা বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের পক্ষে কোনো যুক্তি ও তথ্য উপাত্ত না থাকায় প্রধানমন্ত্রী ও তার কায়েমী স্বার্থের লোকেরা অবিরাম মিথ্যাচার করে হাসির পাত্রে পরিণত হচ্ছেন।
 
আনু মুহাম্মদ আরো বলেন, সুন্দরবনবিনাশী এই প্রকল্প বাতিলের দাবি এখন শুধু বাংলাদেশের জনগণেরই নয় বিশ্বের প্রকৃতিপ্রেমী মানুষেরও প্রাণের দাবিতে পরিণত হয়েছে। এই প্রকল্প নিয়ে সরকারের কথা কেউ বিশ্বাস করে না। দেশের মানুষ উন্নয়ন চায়। কিন্তু তারা কতিপয় মানুষের স্বার্থে উন্নয়ণের নামে প্রকৃতি ও পরিবেশ ধ্বংসকারী কোনো প্রকল্প চায় না। জনগণের নৈতিক সমর্থনই এই আন্দোলনের ভিত্তি। এ যাবত যত কর্মসূচি পালিত হয়েছে তার কোনোটাই সহিংস ছিল না। বরং সরকারই যুক্তি হারিয়ে দিশেহারা হয়ে বিনা উসকানিতে হিংসার পথ বেছে নিয়েছে।
 
অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, বন রক্ষার জন্য হরতাল কর্মসূচি পালন শুধু বাংলাদেশ নয় বিশ্বের ইতিহাসেও নতুন। গুলি করে ভয়-ভীতি দেখিয়ে এই আন্দোলন দমন করা যাবে না। রামপালের কয়লা বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের পথ থেকে সরে না আসা অবধি এ আন্দোলন চলবে।
 
সমাবেশ অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহম্মদ, জাতীয় গণফ্রন্টের কমরেড টিপু বিশ্বাস, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি প্রমুখ।
 
উল্লেখ্য, রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে বৃহস্পতিবার ঢাকায় আধাবেলার হরতাল আহ্বান করে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি। ভোর ৬টা থেকে ২টা পর্যন্ত এ হরতাল পালিত হয়। এসময় শাহবাগে ও মিরপুরে পুলিশ হরতালকারীদের বাধা দিয়ে কাঁদুনে গ্যাস, জলকামনের পানি ও রাবার বুলেট নিক্ষেপ করে বলে জাতীয় কমিটির নেতারা সমাবেশ দাবি করেন।
 
তারা বলেন, পুলিশের এই হামলায় অনেক ছাত্রনেতা ও কর্মী এবং সাংস্কৃতিক কর্মী আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসা নেন। এ সময় অনেককে গ্রেফতার করা হয়।

পাঠক মন্তব্য () টি

বিএনপি কার্যালয়ের সামনে পুলিশ, রবিবার বিক্ষোভ

আজ সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি না দেয়ার প্রতিবাদে আগামী কাল রবিবার…

৫ জানুয়ারি গণতন্ত্র নিশ্চিহ্ন হয়ে গেছে: খালেদা জিয়া

২০১৪ সালের ৫ জানুয়ারি আওয়ামী লীগ গণতন্ত্র এবং ভোটাধিকার নিশ্চিহ্ন করে দিয়েছে…

ক্ষমতা ধরে রাখতে সমর্থন চাইলেন আলীগ নেতারা

আগামী নির্বাচনেও ক্ষমতায় থাকতে জনগণের সমর্থন চেয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD