সর্বশেষ আপডেট ৪ ঘন্টা ৫২ মিনিট আগে
আপনি আছেন হোম / বাংলাদেশ / জাতীয় / রামপালবিরোধী হরতাল, পুলিশের হামলা

রামপালবিরোধী হরতাল, পুলিশের হামলা

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০১৭ ২৩:৫৭ টা | আপডেট: ২৮ জানুয়ারি ২০১৭ ১৭:৪৫ টা

নিজস্ব প্রতিবেদক, অনলাইন বাংলাঃ

সুন্দরবন সংলগ্ন বাগেরহাটের রামপালে ভারতের সঙ্গে যৌথমালিকানায় কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধের দাবিতে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকে আধাবেলা হরতাল পালিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৭টার দিকে হরতাল সমর্থকরা শাহবাগে মিছিল বের করে। মিছিলটি শাহবাড় মোড়ে অবস্থান নিতে গেলে তাদের ওপর টিয়ারশেল, জলকামান ও রাবার বুলেট ব্যবহার করে পুলিশ।

এক পর্যায়ে পুলিশ জলকামান থেকে গরম পানি, টিয়ারশেল ও রাবার বুলেট ছুঁড়লে এক পর্যায়ে শাহবাগ ছেড়ে হরতাল সমর্থকরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির দিকে পিছু হটে।

পরে তারা আরও কয়েক দফা শাহবাগে আসার চেষ্টা করলে পুলিশ একইভাবে টিয়ারশেল, জলকামান ও রাবার বুলেট দিয়ে তাদের হটিয়ে দেয়। পরে সকাল ৯টার দিকে পিকেটাররা টিএসসি এবং শাহবাগের রাস্তার মাঝামাঝি অবস্থান নিয়ে হরতালের সমর্থনে স্লোগান দেন।

এদিকে দুপুরে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে পুলিশ হরতালকারীদের ওপর কাঁদানে গ্যাস ও জলকামান থেকে পানি নিক্ষেপ করে।

এ সময় প্রবীণ অ্যাক্টিভিস্ট মিজানুর রহমান পানি নিক্ষেপে বাঁধা দেওয়ার জন্য জলকামানে ওঠার চেষ্টা করলে তাকে ধরে কয়েকজন পুলিশ সদস্য ঘিরে ধরে বেধড়ক মারধর করে। এতে তার গায়ের পাঞ্জাবী ছিড়ে যায়। পরে তাকে রাস্তায় অনেক দূর পর্যন্ত টানাহেঁচড়া করা হয়।

হরতালের মারপিটের এমন দৃশ্য ও সংবাদ সংগ্রহ করতে গিয়ে পুলিশের হামলার শিকার হন বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের দুই সংবাদকর্মী।

আহত সংবাদকর্মীরা হলেন এটিএন নিউজের নিজস্ব প্রতিবেদক এহসান বিন দিদার ও ক্যামেরাম্যান আবদুল আলীম। পরে তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালের চিকিৎসক জানিয়েছেন, হামলায় ক্যামেরাম্যান আবদুল আলিমের চোখের ওপরের অংশ কেটে গেছে। রিপোর্টারের হাত এবং পায়ে আঘাত লেগেছে।
 
উল্লেখ্য, গতকাল বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এবং সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ সবাইকে হরতাল পালনের আহবান জানান।

এতে বলা হয়, গত ৭ বছর ধরে সুন্দরবনবিনাশী রামপাল কয়লা প্রকল্প বাতিলসহ বিদ্যুৎ ও গ্যাস সমস্যা সমাধানের জন্য ৭ দফা বাস্তবায়নে আমরা লংমার্চ, প্রতিবাদ-বিক্ষোভ, মহাসমাবেশসহ নানা কর্মসূচি পালন করছি। কিন্তু সরকার এই প্রকল্প বাতিল না করে উল্টো সুন্দরবনের জন্য ক্ষতিকর নানা তৎপরতা চালাচ্ছে। তাই আমরা বাধ্য হয়ে হরতাল পালনের কর্মসূচি দিয়েছি।

পাঠক মন্তব্য () টি

জেল খাটার ভয়ে খালেদা জিয়া পালিয়ে বেড়াচ্ছেন: মোশাররফ

তারেক জিয়া দেশ ছেড়ে পালিয়ে বিদেশে গিয়ে আমাদের দেশের ভাবমূর্তি নষ্ট করার…

শৈলকুপায় বজ্রপাতে নিহত ২

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার হরিহরা গ্রামে বজ্রপাতে দুইজন নিহত হয়েছেন। এসময় একজন গুরুতর…

ইউএনও গ্রেপ্তারের ঘটনায় বিস্মিত প্রধানমন্ত্রী, প্রশাসনে ক্ষোভ

ছবিটিতে বিকৃত করার মতো কিছু করা হয়নি। এটি রীতিমত পুরস্কার পাওয়ার যোগ্য।…

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD