সর্বশেষ আপডেট ১ দিন ৫ ঘন্টা ১৮ মিনিট আগে
আপনি আছেন হোম / অর্থনীতি / খবর / আন্দোলনে যোগ দেওয়ায় ১৬শ' গার্মেন্টস কর্মী বরখাস্ত

আন্দোলনে যোগ দেওয়ায় ১৬শ' গার্মেন্টস কর্মী বরখাস্ত

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৬ ১৭:৪০ টা | আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৬ ২১:৩০ টা

ফাইল ছবি

বার্তা ডেস্ক, অনলাইন বাংলাঃ

বেতন বাড়ানোর দাবিতে আন্দোলনে যোগ দেওয়ায় এক হাজার ৬০০ গার্মেন্টস শ্রমিককে বরখাস্ত করেছে মালিক পক্ষ।

চলতি মাসের শুরুতে ঢাকার উপকণ্ঠে আশুলিয়ায় গার্মেন্টস কর্মীরা তাদের ন্যূনতম বেতন পাঁচ হাজার ৩০০ টাকা থেকে বাড়িয়ে ১৬ হাজার টাকা করার দাবি জানান।

এ দাবির মুখে সেখানকার প্রায় সাড়ে চার হাজার গার্মেন্টসের মধ্যে ৮৫টি প্রায় এক সপ্তাহ বন্ধ রাখে মালিক পক্ষ।

পরে আন্দোলনরত শ্রমিকদের বিরুদ্ধে ১০ টি মামলা দেওয়া হয় এবং এক হাজার ৬০০ শ্রমিককে বরখাস্ত করা হয় বলে সংবাদ মাধ্যমকে জানান ঢাকার শিল্প পুলিশের পরিচালক মুস্তাফিজুর রহমান।

৮৫টি কারখানার কর্মকর্তারা বলেছেন, গত ২১ ডিসেম্বর থেকে কারখানা বন্ধ থাকার পর গতকাল সকালে কোনো ধরনের বাঁধা ছাড়াই কারখানাগুলৌ খুলে দেওয়া হয়েছে। তবে এগুলোতে শ্রমিকদের কাজে যোগদানের হার ছিল খুবই কম।

শ্রমিকরা বলেছেন, দেড়শ' জনের নাম উল্লেখসহ তাদের দেড় হাজার শ্রমিকের নামে গার্মেন্ট কর্তৃপক্ষ ও পুলিশ মামলা করায় তাদের সহকর্মীরা গ্রেপ্তার আতঙ্কে কাজে যোগ দেননি।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক কেএম রুহুল আমিন বলেছেন, হয়রানি এড়াতে বহু শ্রমিক গা ঢাকা দিয়ে আছে। পুলিশ ও ক্ষমতাসীন আওয়ামী লীগ কর্মীরা প্রতি রাতেই শ্রমিকদের ঘরে হানা দিয়ে তাদের গ্রেপ্তারের চেষ্টা করছে।

ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শফিউর রহমান বলেছেন, গার্মেন্টস মালিক কর্তৃপক্ষ জ্ঞাত-অজ্ঞাত কয়েক শ্রমিকের বিরুদ্ধে মামলা করার পর ২২জন শ্রমিককে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ভাঙচটুর, লুট এবং গার্মেন্টস কর্মকর্তাদের উপর হামলা চালানোর অভিযোগ আানা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে গত মঙ্গলবার গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ বন্ধ কারখানাগুলো খুলে দেওয়ার ঘোষণা দিয়েছেন।

৪০ লাখ শ্রমিকের গার্মেন্ট শিল্পের মাধ্যমে বাংলাদেশের রফতানি আয়ের ৮০ ভাগ সম্পন্ন হয়। তবে প্রায় সময়েই নিম্ন মজুরি এবং বাজে কর্ম পরিবেশের বিরুদ্ধে শ্রমিকদের লড়াই করতে হয়।

২০১৩ সালে সাভারে বহুতল রানা প্লাজা ধসে এক হাজার ৩১০ জন শ্রমিকের মৃত্যুর ঘটনায় বাংলাদেশের গার্মেন্টস শিল্প সারা বিশ্বের মনযোগ কাড়ে।

এই মর্মান্তিক ঘটনার পর পশ্চিমা বিশ্বের শীর্ষ পোশাক ব্র্যান্ডগুলো বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের বেতন বাড়ানও এবং কারখানাগুলোতে কর্মপরিবেশ উন্নত করতে সরাসরি গার্মেন্টস মালিক সঙ্গে সম্পৃক্ত হবে।

পাঠক মন্তব্য () টি

সরকারি সিদ্ধান্তে ইসলামী ব্যাংকে বড় পরিবর্তন

সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে সরিয়ে…

রিজার্ভ চুরি: আতিউরের বাসায় সিআইডি

রিজার্ভের অর্থ চুরির ঘটনায় সাবেক গভর্নর ড. আতিউরকে জিজ্ঞাসাবাদ করেছে সিআইডি।

পায়রা বন্দর নিয়ে চীনা কোম্পানির সঙ্গে ৩ সমঝোতা

পায়রা বন্দরের নির্মাণে চীনের দুই কোম্পানির সঙ্গে তিনটি সমঝোতা স্মারকপত্র স্বাক্ষর হয়েছে।

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD