সর্বশেষ আপডেট ২৯ দিন ২ ঘন্টা ৫১ মিনিট আগে
আপনি আছেন হোম / বিনোদন / টিভি / ঐতিহ্য বিচ্যুত সংস্কৃতি অস্তিত্বের হুমকিতে, শিল্পীরা রাস্তায়

ঐতিহ্য বিচ্যুত সংস্কৃতি অস্তিত্বের হুমকিতে, শিল্পীরা রাস্তায়

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৬ ২৩:৪৪ টা | আপডেট: ০১ ডিসেম্বর ২০১৬ ০১:৩৫ টা

বিনোদন ডেস্ক, অনলাইন বাংলাঃ

বাংলাদেশের শত শত বছরে মুসলিম ঐতিহ্য, মূল্যবোধ ও সংস্কৃতিকে লালন করলে এদেশের সাংস্কৃতিক মাধ্যম শুধু শক্তিশালীই হতো না। বরং বিশ্বের পৌনে দুইশ' কোটি মুসলমানের সামনে নিজেদের কার্যক্রম নিয়ে হাজির হয়ে অর্থনৈতিকভাবেও সমৃদ্ধশালী হতে পারতো।

কিন্তু মুসলিম ঐতিহ্য থেকে বিচ্যুত হয়ে সেক্যুলার মতাদর্শভিত্তিক কাল্পনিক বাংলাদেশি সংস্কৃতি ও জীবনযাপনের প্রচারণা চালাতে গিয়ে একদিকে মানের ভয়াবহ অবনতি, আরেক দিকে অজনপ্রিয়তার মুখে পড়েছে এদেশের টিভি-সিনেমা-মঞ্চ থেকে প্রায় সব মাধ্যমই।

এর সুযোগ নিয়ে শিল্পীদের পারিশ্রমিক কমানো, নাটকসহ নির্মিত অনুষ্ঠানের নিম্নমূল্য দেওয়া এবং অনেক ক্ষেত্রে অনুষ্ঠানের মূল্য পরিশোধে দিনের পর দিন হয়রানি করার ঘটনা নিয়মিত ব্যাপারে পরিণত হয়েছে।

এরমধ্যে বিদেশী সিরিয়াল, অনুষ্ঠান ও বিজ্ঞাপনের আগ্রাসন এবং বিদেশী চ্যানেলের মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার সরাসরি চ্যালেঞ্জের মুখে পড়েছে দেশীয় টিভি চ্যানেল, শিল্পী ও কলাকুশলীরা।

এই অবস্থায় অস্তিত্বে হুমকির মুখে আন্দোলন কর্মসূচি নিয়ে রাস্তায় নেমেছেন টেলিভিশন শিল্পী ও কলাকুশলীরা।

বুধবার কেন্দ্রীয় শহীদ মিনারে ফেডারেশন অব টেলিভিশনস প্রফেশলানস অর্গানাইজেশনসের (এফটিপিও) ব্যানারে দিনব্যাপী সমাবেশ করেছেন শিল্পীরা।

সেখানে দেশী টিভিতে বিদেশী সিরিয়াল-অনুষ্ঠার প্রচার এবং বিদেশী চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধসহ পাঁচ দফা দাবি আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে পূরণের আল্টিমেটাম দিয়েছেন।

দাবি পূরণ না হলে আগামী ১ জানুয়ারি থেকে দুর্বার আন্দোলন কর্মসূচি পালনের হুমকি দিয়েছেন তারা।

বুধবার বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ফেডারেশন অব টেলিভিশনস প্রফেশলানস অর্গানাইজেশনসের (এফটিপিও) ব্যানারে দিনব্যাপী 'টেলিভিশন শিল্পী ও কলাকুশলী সমাবেশ' শেষে এ ঘোষণা দেয়া হয়।

এফটিপিওর আহ্বায়ক অভিনেতা-নির্দেশক মামুনুর রশীদ সমাপনী বক্তব্যে বলেন, সরকারকে আমাদের পাঁচ দফা দাবি ৩১ ডিসেম্বরের মধ্যে মানতে হবে। দাবি মানা না হলে ১ জানুয়ারি থেকে বাংলাদেশর সব টিভি শিল্পী ও কলাকুশলীরা দুর্বার আন্দোলন শুরু করবেন।

এ সময় তিনি আগামী ১৬ ডিসেম্বরকে 'বিদেশী সিরিয়াল ও ডাবিংমুক্ত টিভি মিডিয়া' দিবস ঘোষণা করেন। এজন্য ১৫ ডিসেম্বরের মধ্যে সব টিভি চ্যানেলকে ডাবিংকৃত বিদেশী সিরিয়াল ও অনুষ্ঠান প্রচার বন্ধের আল্টিমেটাম দেন।

এরপরও কোনো চ্যানেল বিদেশী সিরিয়াল ও অনুষ্ঠান প্রচার করলে ওই চ্যানেলে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন মামুনুর রশীদ।

এর আগে 'শিল্পে বাঁচি, শিল্প বাঁচাই' স্লোগানে বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ শুরু হয়।

সমাবেশে পাঁচ দফা দাবি উত্থাপন করা হয়। দাবিগুলো হলো- ১. দেশের বেসরকারি টিভি চ্যানেলে বাংলায় ডাবকৃত বিদেশী সিরিয়াল ও অনুষ্ঠান প্রচার বন্ধ করা। ২. টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ ক্রয় ও প্রচারের ক্ষেত্রে এজেন্সির হস্তক্ষেপ ব্যতিত চ্যানেলের অনুষ্ঠান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা নিয়ন্ত্রিত হতে হবে। ৩. টেলিভিশন শিল্পের সর্বক্ষেত্রে এআইটির নূন্যতম ও যৌক্তিক হার পুনঃনির্ধারণ করতে হবে। ৪. দেশের টেলিভিশন শিল্পে বিদেশী শিল্পী ও কলাকুশলীদের অবৈধভাবে কাজ করা বন্ধ করতে হবে। ৫. ডাউনলিংক চ্যানেলের মাধ্যমে বিদেশী চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে হবে।

সমাবেশে এফটিপিওর সদস্য সচিব নির্মাতা গাজী রাকায়েত এফটিপিওর ধারণাপত্র পাঠ করেন। তিনি বলেন, 'আমাদের উদ্দেশ্য একটাই, আমাদের একতার শক্তিটি আমরা দেশবাসীকে দেখাতে চাই।  দুর্যোগের মুহূর্তে আমরা একসাথে চলব। তবে আমাদের আন্দোলন কোনোভাবেই সরকারবিরোধী বা চ্যানেলবিরোধী নয়। আমরা সবাই মিলে আমাদের টেলিভিশন মাধ্যমকে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ ইন্ডাস্ট্রি হিসেবে গড়ে তুলতে চাই, যা হবে এক নতুন উদাহরণ।'

টিভি নাটকের বর্তমান সংকট উত্তরণে এফটিপিও নামে একই ছাতার নিচে এসে দাঁড়িয়েছে ১৩টি সংগঠন। এগুলো হলো টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসার অ্যাসোসিয়েশন, ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন নাট্যকার সংঘ, অভিনয়শিল্পী সংঘ, ক্যামেরাম্যান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, শুটিং হাউস ওনার্স অ্যাসোসিয়েশন, টেলিভিশন টেকনিশিয়ান অ্যাসোসিয়েশন, মেকআপ আর্টিস্ট অ্যাসোসিয়েশন, টেলিভিশন লাইট হাউস অ্যাসোসিয়েশন, টেলিভিশন লাইট ক্র অ্যাসোসিয়েশন, সহকারী পরিচালক সমিতি, প্রযোজনা ব্যবস্থাপক সমিতি।

পাঠক মন্তব্য () টি

একুশে টিভি থেকে ড. গোলাপের পদত্যাগ

বেসরকারি টিভি চ্যানেল একুশে টেলিভিশনের (ইটিভি) ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদ থেকে সরে…

‘দ্যা ভিলেজ ইঞ্জিনিয়ার’

আরটিভিতে শুরু হয়েছে সালাহউদ্দিন লাভলুর নতুন ধারাবাহিক ‘দ্যা ভিলেজ ইঞ্জিনিয়ার’।

অভিনেত্রী মম’র পিস্তলের আঘাতে মাথা ফাটল মাহফুজের

শুটিংয়ের সময় অভিনেত্রী মম’র হাতে থাকা পিস্তলের আঘাতে মাথা ফেটেছে মাহফুজের।

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD