সর্বশেষ আপডেট ২ দিন ১৬ ঘন্টা ২১ মিনিট আগে
আপনি আছেন হোম / ফিচার / ইতিহাস / আল্লাহ একমাত্র প্রভু, মুহাম্মদ (সা.) তার নবী: গাদ্দাফী

আল্লাহ একমাত্র প্রভু, মুহাম্মদ (সা.) তার নবী: গাদ্দাফী

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৬ ২৩:৫০ টা | আপডেট: ২১ অক্টোবর ২০১৬ ১১:৪৮ টা

ফিচার ডেস্ক, অনলাইন বাংলাঃ

লিবিয়ার নেতা শহীদ মুয়াম্মার গাদ্দাফী তার সমাজতান্ত্রিক ধারার শাসনের জন্য আলোচিত ছিলেন। এ কারণে অনেকেই তার ধর্মীয় পরিচয়ের সমালোচনাও করেন। তবে তিনি তার শাসন ব্যবস্থাকে ইসলামের সাম্যবাদী ও ইনসাফের ধারণার আলোকে গঠিত 'ইসলামী সমাজতন্ত্র' মনে করতেন।

কিন্তু মার্কিন সাম্রাজ্যবাদের নেতৃত্বাধীন ন্যাটো ও তাদের তাবেদার সন্ত্রাসীদের হাতে নিহত হওয়ার আগে এক অসিয়তনামায় গাদ্দাফী তার বিশ্বাস সম্পর্কিত সব সমালোচনার অবসান ঘটিয়েছেন। তিনি স্পষ্ট ভাষায় বলেছেন, আল্লাহ একমাত্র প্রভু, মুহাম্মদ (সা.) তার নবী।

শহীদ গাদ্দাফীর অসিয়তনামার তরজমা

এটা আমার অসিয়তনামা। আমি মোয়াম্মার বিন মুহাম্মদ বিন আবদুস সালাম বিন হুমায়ুদ বিন আবু মানিয়ার বিন হুমায়ুদ বিন নায়েল আল ফুহসি গাদ্দাফী, শপথ করছি যে, আল্লাহ ছাড়া কোনো প্রভু নেই এবং মোহাম্মদ (সা.) তার নবী। আমি প্রতিজ্ঞা করছি, আমি মুসলিম হিসেবেই মৃত্যু বরণ করব।

নিহত হলে, আমি চাই আমাকে যেনো মুসলিম রীতি অনুযায়ী সমাহিত করা হয়। মৃত্যুর সময় যে কাপড়ে থাকব সে কাপড়েই এবং শরীর না ধুয়েই সিরতের গোরস্থানে যেনো সমাহিত করা হয়, আমার পরিবার ও আত্মীয়দের পাশে।

আমি চাই, আমার মৃত্যুর পর আমার পরিবার বিশেষ করে নারী ও শিশুদের সঙ্গে যেন ভাল ব্যবহার করা হয়।

লিবিয়ার জনগণের উচিত তাদের আত্মপরিচয়, অর্জন, ইতিহাস এবং তাদের সম্মানিত পূর্ব পুরুষ ও বীরদের ভাবমূর্তি রক্ষা করা। লিবিয়ার জনগণের উচিত হবে না, স্বাধীন ও শ্রেষ্ঠ মানুষদের ত্যাগের ইতিহাস বিসর্জন দেয়া।

আমার সমর্থকদের প্রতি আহবান, তারা যেনো প্রতিরোধ করে যায় এবং লিবিয়ায় আজ, আগামীকাল এবং সব সময়ের জন্য বিদেশী আগ্রাসী শক্তির বিরুদ্ধে লড়াই করে।

বিশ্বের সব স্বাধীন মানুষকে জানিয়ে দাও, ব্যক্তিগত নিরাপত্তা ও সুস্থির জীবনের জন্য আমরা যথেষ্ট দরকষাকষি করেছি এবং সামর্থ খাটিয়েছি। এর বিনিময়ে আমাদের অনেক কিছু দিতে চাওয়া হয়েছিলো কিন্তু এই সংঘাতের সময় দায়িত্ব ও সম্মানের রক্ষাকারী হিসেবে দাঁড়ানোকেই আমরা বেছে নিয়েছি।

যদি আমরা তাৎক্ষণিকভাবে বিজয়ী নাও হই তবু আমরা আমাদের ভবিষ্যত প্রজন্মকে এই শিক্ষা দিয়ে যেতে পারব, জাতিকে রক্ষা করার দায়িত্ব বেছে নেয়া হলো সম্মানের আর এটা বিক্রি করে দেয়ার মানে সবচে বড় বিশ্বাসঘাতকতা। যে দায়িত্ব বেছে নিলে ইতিহাস চিরকাল মনে রাখবে।

পাঠক মন্তব্য () টি

জাফনা হাসপাতাল হত্যাযজ্ঞের ২৯ বছর

শ্রীলংকার জাফনা দ্বীপের জাফনা হাসপাতালে চালানো কুখ্যাত হত্যাযজ্ঞের ২৯তম বার্ষিকী আজ ২১…

শোকাবহ আশুরার বিবরণ

শাহাদাতের আগে হযরত হোসেনের শরীরে (রা.) ৩৩টি বর্শার এবং তলোয়ারের ৩৪টি আঘাত…

‘কতলে হুসেন মরগে ইয়াজিদ হ্যায়’

জনসম্মতিহীন দখলদার শাসকের বিরুদ্ধে জীবনবাজী রেখে প্রতিবাদ করাই আশুরার শিক্ষা।

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD