সর্বশেষ আপডেট ১৩ ঘন্টা ৪৩ মিনিট আগে
আপনি আছেন হোম / সাহিত্য বাংলা / সাহিত্যাঙ্গন / সাহিত্যে নোবেল পেলেন গায়ক বব ডিলান

সাহিত্যে নোবেল পেলেন গায়ক বব ডিলান

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৬ ১৭:৩১ টা | আপডেট: ১৪ অক্টোবর ২০১৬ ০০:০৭ টা

সাহিত্য বাংলা ডেস্ক, অনলাইন বাংলাঃ

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ইউক্রেনের ইহুদি বংশোদ্ভুত মার্কিন গায়ক বব ডিলান খ্যাত রবার্ট অ্যালেন জিমারম্যান। তার ইহুদি নাম শাবতাই জিসেল বেন আভ্রাহাম।

বৃহস্পতিবার ৭৫ বছর বয়সী এই কিংবদন্তি রক গায়ককে সাহিত্যে নোবেল বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়।

এ সময় রয়‌্যাল সুইডিশ অ্যাকাডেমির স্থায়ী সচিব সারা দানিউস বলেন, মার্কিন সংগীত ঐতিহ্যের মধ্যে নতুন কাব্য ভাষা তৈরি করার অবদান স্বরূপ বব ডিলান নোবেল পুরস্কার পেয়েছেন।

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে ডিলানের হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার।

বব ডিলান ১৯৪১ সালের ২৪ মে যুক্তরাষ্ট্রে মিনেসোটার ডুলুথে জন্মগ্রহণ করেন। তার দাদা জিগম্যান ও দাদী আনা জিমারম্যান ইউক্রেনের ওডেসা থেকে ১৯০৫ সালে আমেরিকায় পাড়ি জমান। তবে জিগম্যান তুর্কি এবং আনা লিথুয়ানীয় ইহুদি বংশোদ্ভূত ছিলেন।

বব ডিলান ইহুদি থেকে ধর্মান্তরিত হয়ে খ্রিস্টান হয়েছেন। তবে তিনি ইহুদি ধর্মাচারই পালন করেন। তার ধর্ম বিশ্বাসকে বলা জুডাইজম খ্রিস্টানিটি।ি

ডিলান সাত বছর বয়স পর্যন্ত ডুলুথে বাস করেন। তার বাবা পোলিওতে আক্রান্ত হলে তার পরিবার হিবিং এলাকায় চলে আসে। সেখানেই ডিলানের শৈশবের বাকি দিনগুলো কাটে। ছোটবেলায় তিনি ছিলেন রাগী স্বভাবের।

ডিলান তারুণ্যের অনেকটা সময় রেডিওতে ব্লুজ ও কান্ট্রি গান শুনে কাটান। পরে তিনি রক অ্যান্ড রোল সঙ্গীতের প্রতি ঝুঁকে পড়েন।

তিনি স্কুলে পড়ার সময় "দ্য শ্যাডো ব্লাস্টার্স" ও "দ্য গোল্ডেন কর্ডস" নামে দুটি ব্যান্ড গড়েন। দুটি অল্প দিনের মধ্যে বন্ধ হয়ে যায়।

১৯৫ন সালে ১৮ বছর বয়সে বব ডিলান এলস্টন গান ছদ্মনামে ববি ভি এর সাথে পিয়ানো বাজিয়ে এবং হাততালি দিয়ে দুবার ডেট করেন।

একই বছরের সেপ্টেম্বর মাসে ডিলান ইউনিভার্সিটি অব মিনেসোটাতে ভর্তি হন। এ সময় তিনি  একটি দোকানে অডেট্টা হোলমেসের গান শুনে আমেরিকান ফোক সঙ্গীতে আকৃষ্ট হন। এরপর তিনি ইলেকট্রিক গিটার ও অ্যাম্পলিফায়ার বদলে অ্যাকুস্টিক গিটার বাজাতেদ শুরু করেন।

কিছু দিন পরে ডিলান ১০ ও'ক্লক স্কলার নামের একটি কফি হাউজে গান গাইতে শুরু করেন। ওই সময় তিনি ডিঙ্কিটাউনে ফোকধারা সঙ্গীত নিয়ে ব্যস্ত ছিলেন। সেখানেই নিজেকে বব ডিলান হিসেবে পরিচয় দিতে শুরু করেন তিনি।

১৯৫৯ সালে মিনেসোটার বিভিন্ন কফি হাউজে গান গাওয়ার মধ্য দিয়ে কার সংগীত জীবনের সূচনা হয়।

ষাটের দশকে যুক্তরাষ্ট্রের সঙ্কটকালে বব ডিলান তার কাজের মাধ্যমে দেশটির অনানুষ্ঠানিক ইতিহাসবিদে পরিণত হন। এই সময়ে তার লেখা 'ব্লোয়িন ইন দ্য উইন্ড' এবং 'দ্য টাইমস দে আর চেঞ্জিনের' মতো গান যুক্তরাষ্ট্রের যুদ্ধ বিরোধী এবং নাগরিক অধিকার আন্দোলনের জাতীয় সঙ্গীতে পরিণত হয়।

ডিলানের প্রথমদিককার গানের কথায় রাজনীতি, সমাজ, দর্শন ও সাহিত্যিক প্রভাব ছিল। এগুলো ওই সময়ে জনপ্রিয় ধারা বিরোধী ছিল। যা তার নিজস্ব সঙ্গীত ধারার সৃষ্টি করে।

ডিলান আমেরিকান লোকগীতি ও কান্ট্রি/ব্লুজ থেকে রক অ্যান্ড রোল, ইংরেজ, স্কটিশ, আইরিশ লোকগীতি, এমনকি জ্যাজ সঙ্গীত, সুইং, ব্রডওয়ে, হার্ডরক এবং গসপেলও গেয়েছেন। তিনি সাধারণত গিটার, কিবোর্ড এবং হারমোনিকা বাজিয়ে গান করেন।

ডিলান আশির দশক থেকে সমকালীন সংগীতজ্ঞদের নিয়ে নিয়মিত বিভিন্ন সঙ্গীত ভ্রমণ শুরু করেন। যা "নেভার এন্ডিং ট্যুর" হিসেবে পরিচিতি পায়।

দ্য ব্যান্ড, টম পেটি, জোয়ান বায়েজ, জর্জ হ্যারিসন, দ্য গ্রেটফুল ডেড, জনি ক্যাশ, উইলি নেলসন, পল সিমন, এরিক ক্ল্যাপটন, প্যাটি স্মিথ, ইউ২, দ্য রোলিং স্টোনস, জনি মিচেল, জ্যাক হোয়াইট, মার্লে হ্যাগার্ড, নেইল ইয়ং, ভ্যান মরিসন, রিঙ্গো স্টার এবং স্টিভি নিকসহ অনেক শিল্পীর সঙ্গে ডিলান কাজ করেছেন।

ডিলান ক্যারিয়ারে গায়ক হিসেবেই বেশি পরিচিত এবং সফল হয়েছেন। তবে ছয় শ'র বেশি গানের এ রচয়িতাকে গীতিকার হিসেবেই সফল মনে করা হয়। গীতিকার হিসেবে ১৯৯৬ সাল থেকেই তার নাম সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য বিবেচিত হচ্ছিল। অবশেষে এবার তিনি এ পুরস্কারও পেলেন।

ডিলান ১১বার গ্রামি এ্যাওয়ার্ড ছাড়াও গোল্ডেন গ্লোব এবং অ্যাকাডেমি পুরস্কার জিতেছেন। রক অ্যান্ড রোল হল অব ফেম, ন্যাশভিল সংরাইটার্স হল অব ফেম, ও সংরাইটার্স হল অব ফেম এ তার নাম অন্তর্ভুক্ত হয়েছে।

টাইম ম্যাগাজিনের প্রকাশিত বিংশ শতকের শ্রেষ্ঠ ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় তার নাম রয়েছে। ২০০৪ সালে রোলিং স্টোন ম্যাগাজিন প্রকাশিত সর্বকালের শ্রেষ্ঠ ১০০ গায়ক তালিকায় দ্য বিটলসের পর বব ডিলন দ্বিতীয় অবস্থান দখল করেছেন।

পাঠক মন্তব্য () টি

একনজরে কাজুও ইশিগুরো

এবারের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো জাপানারে নাগাসাকিতে জন্ম…

সাহিত্যে নোবেল জয়ী কাজুও ইশিগুরো

মাত্র আটটি বই লিখেছেন ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো। এর মাধ্যমেই সঞ্চার করেছেন…

কবি শামসুর রাহমানের ৮৮তম জন্মদিন আজ

কবি ও সাংবাদিক শামসুর রাহমানের ৮৮তম জন্মদিন আজ।

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD