সর্বশেষ আপডেট ১৩ ঘন্টা আগে
আপনি আছেন হোম / ফিচার / জীবন যাপন / এক গ্রামেই শতবর্ষী ৩০০ জন!

এক গ্রামেই শতবর্ষী ৩০০ জন!

প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০১৬ ২০:৩৬ টা | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৪৯ টা

ফিচার ডেস্ক, অনলাইন বাংলাঃ

ভূমধ্যসাগরের তীর ঘেঁষে ইতালির নেপলস শহরের একটি গ্রাম আকিয়ারোলি। সবমিলিয়ে প্রায় দু’হাজার লোকের বসবাস। পাহাড় ঘেঁষা পাথুরে সাগরের নীল জলের দৈত্যাকার ঢেউ আছড়ে পড়ছে অনবরতই। গ্রামের সৌন্দর্য আপনাকে বিমোহিত করবেই। তবে ছোট্ট এই গ্রাম এখন বিশ্বব্যাপী আলোচনায় অন্য কারণে!

গ্রামের দু’হাজার বাসিন্দার মধ্যে ৩০০ জনেরও বেশি মানুষ শতবর্ষ পার করে ফেলেছেন! হ্যাঁ, ঠিকই পড়েছেন এই ৩০০ ব্যক্তি শতায়ু পার করে ফেলেছেন।

ভাবছেন, হঠাৎ করে এই গ্রামের কথা কিভাবে আলোচনায় আসলো? সম্প্রতি সান দিয়েগো স্কুল অব মেডিসিনের কার্দিওভাসকুলার মেডিসিন বিভাগের অধ্যাপক অ্যালান মাইসেলের মতো একদল গবেষক এই আকিয়ারোলি গ্রামের বাসিন্দাদের উপরে গবেষণা চালিয়েছেন। তিনি বলেন, ‘এই দীর্ঘ গবেষণার উদ্দেশ্য হলো এই ৩০০ জন কিভাবে দীর্ঘদিন বেঁচে থাকছেন তা পূর্ণ জেনেটিক বিশ্লেষণ জানা এবং তাদের জীবনাচরণ, খাদ্যাভ্যাস ও শরীর চর্চা বিষয়ে পরীক্ষা নিরীক্ষা করা।’

গবেষণায় দেখা গেছে, জিনের প্রভাব তো রয়েছেই, পাশাপাশি খাদ্যাভ্যাসই এই দীর্ঘায়ু হওয়ার পিছনে অন্যতম বড় কারণ। এই গ্রামের বাসিন্দাদের মধ্যে দুটি জিনিসে খুব মিল। প্রথমত, সবার খাবারের তালিকায় আনকোভি নামে একটি সামুদ্রিক মাছ খুব বেশি থাকে। আর দ্বিতীয়ত, সবার খাবারের মেনুতেই রোজমেরির পাতা ব্যবহার করা হয়। বস্তুত বয়সকে দীর্ঘতর করার ক্ষেত্রে এই দুটি জিনিস ভালো কাজ করে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

গবেষকরা দাবি করছেন, আনকোভি মাছে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা হার্ট ভালো রাখে। আর রোজমেরি পাতা শরীরের যেকোনো রকমের প্রদানকে কমিয়ে দিতে সাহায্য করে।
 
বিজ্ঞানীরা জানিয়েছেন, শহর থেকে কিছুটা দূরে এই সুসজ্জিত গ্রামের জীবনযাত্রা তত গতিশীল নয়। তবে পাহাড়ী এলাকা হওয়ায় এখানে মানুষ শরীর সুস্থ রাখতে আলাদাভাবে দৌড় বা জগিং করতে হয় না। আর, দৈনন্দিন প্রয়োজনেই তাদের সমুদ্রে সাঁতারও কাটতে হয়। আর এসবই তাদের দীর্ঘদিন বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ বিষয়।

পাঠক মন্তব্য () টি

১৩ দিনে উঁচু পাহাড় ও নদী ডিঙিয়ে ১২ বছরের রোহিঙ্গা শিশুর বাংলাদেশে আসার গল্প

বাবা আমাদের নিজের জীবন বাঁচাতে বলেছেন। পরে তিনি আমাদের কাছে চলে আসবেন।

আধুনিক মানুষের সর্বোচ্চ আয়ু ১১৫ বছর

আধুনিক মানুষের গড় সর্বোচ্চ আয়ু ১১৫ বছর বলে জানিয়েছে মার্কিন বিজ্ঞানীদের একটি…

কোরবানি সাংস্কৃতিক বিপ্লব: ফেসবুকে প্রচার বাড়ান

কোরবানির গরুর ছবি পোস্ট করে আপনি মোটেই ভুল করছেন না।

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD