সর্বশেষ আপডেট ১৩ ঘন্টা ৩২ মিনিট আগে
আপনি আছেন হোম / সাহিত্য বাংলা / সাহিত্যাঙ্গন / স্বদেশে শায়িত কবি শহীদ কাদরী

স্বদেশে শায়িত কবি শহীদ কাদরী

প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০১৬ ০৮:৩৩ টা

বার্তা ডেস্ক, অনলাইন বাংলাঃ

নিজ দেশেই চিরনিদ্রায় শায়িত হলেন কবি শহীদ কাদরী।

বুধবার বেলা ৩টায় মিরপুর বুদ্ধিজীবী গোরস্তানে সমাহিত করা হয় তাকে। এর আগে বেলা সোয়া ১১টায় তার কফিন আনা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে শুরু হয় শ্রদ্ধা নিবেদন পর্ব। ভক্ত, পাঠক, সাংস্কৃতিক কর্মী ও সর্বস্তরের মানুষের ভালোবাসা, অভিবাদন আর শ্রদ্ধায় সিক্ত হন তিনি। রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় গতকাল সকাল ৮টা ৪০ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে কবির লাশ ঢাকা পৌঁছায়।

শহীদ মিনারে তার কফিনে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে প্রথম শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। প্রধানমন্ত্রীর সামরিক সচিব মিয়া মো. জয়নুল আবেদিন ও বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল ফুল দিয়ে তাকে শ্রদ্ধা জানান। এর পর বিভিন্ন বিশ্ববিদ্যালয়, রাজনৈতিক দল ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা জানায়। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, সিপিবি, জাসদ, স্বেচ্ছাসেবক লীগ, পাবলিক সার্ভিস কমিশন, মুক্তিযুদ্ধ জাদুঘর, সেক্টর কমান্ডার্স ফোরাম, বাংলা একাডেমি,

গণসংহতি আন্দোলন, শিল্পকলা একাডেমি, উদীচী শিল্পীগোষ্ঠী, বাংলাদেশ রাইটার্স ক্লাব, ছায়ানট, ঢাকা থিয়েটার, বাংলাদেশ গ্রাম থিয়েটার, খেলাঘর, জাতীয় কবিতা পরিষদ উল্লেখযোগ্য। এছাড়া ব্যক্তিপর্যায়ে কবির প্রতি শ্রদ্ধা জানান রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, মফিদুল হক, আখতার হুসেন, মুনতাসীর মামুন, আবুল হাসনাত, ইমদাদুল হক মিলন, হারুন হাবীব, আবুল বারক আলভী, শামসুজ্জামান খান, অ্যাডভোকেট সুলতানা কামাল, অধ্যাপক আহমেদুল কবির, দিলারা হাফিজ, কবি মুহাম্মাদ নুরুল হুদা, ম. হামিদসহ আরো অনেকে। শ্রদ্ধা নিবেদন শেষে কবির মরদেহ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে নিয়ে যাওয়া হয়। জোহরের নামাজের পর সেখানে তার জানাজা অনুষ্ঠিত হয়।

গত রবিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি হাসপাতালে স্থানীয় সময় সকাল ৭টার দিকে চিকিত্সাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৪ বছর। কবি কিডনির সমস্যায় ভুগছিলেন। এর মধ্যে আবার আক্রান্ত হন নিউমোনিয়ায়। মৃত্যুর সাতদিন আগে উচ্চরক্তচাপ ও তীব্র জ্বর নিয়ে ভর্তি হন হাসপাতালে। মাঝখানে একটু সুস্থবোধ করলেও শেষ রক্ষা হয়নি।

১৯৪২ সালের ১৪ আগস্ট কলকাতায় জন্মগ্রহণ করেন শহীদ কাদরী। দেশভাগের পর কবির পরিবার বাংলাদেশে চলে আসে। ১৯৭৮ সালে তিনি দেশের বাইরে চলে যান। প্রথমে জার্মানি তার পর ইংল্যান্ড হয়ে ১৯৮৫ সালে থিতু হন যুক্তরাষ্ট্রে।

তিরিশের দশকের পর পঞ্চাশ-পরবর্তী বাংলা কবিতায় আধুনিক জীবনবোধ, নাগরিক বিষাদ ও বৈরাগ্য সৃষ্টিতে উল্লেখযোগ্যদের মধ্যে অন্যতম তিনি। ‘উত্তরাধিকার’, ‘তোমাকে অভিবাদন প্রিয়তমা’, ‘কোথাও কোনো ক্রন্দন নেই’ ও ‘আমার চুম্বনগুলো পৌঁছে দাও’ মাত্র এ চারটি কাব্যগ্রন্থ দিয়েই চিরস্থান দখল করে নিয়েছেন বাংলা কবিতার পাঠকদের হূদয়ে। কবিকে ১৯৭৩ সালে বাংলা একাডেমি পুরস্কার ও ২০১১ সালে একুশে পদক দেয়া হয়।

পাঠক মন্তব্য () টি

একনজরে কাজুও ইশিগুরো

এবারের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো জাপানারে নাগাসাকিতে জন্ম…

সাহিত্যে নোবেল জয়ী কাজুও ইশিগুরো

মাত্র আটটি বই লিখেছেন ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো। এর মাধ্যমেই সঞ্চার করেছেন…

কবি শামসুর রাহমানের ৮৮তম জন্মদিন আজ

কবি ও সাংবাদিক শামসুর রাহমানের ৮৮তম জন্মদিন আজ।

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD