সর্বশেষ আপডেট ১৩ ঘন্টা আগে
আপনি আছেন হোম / সাহিত্য বাংলা / সাহিত্যাঙ্গন / সাহিত্যিক মহাশ্বেতা দেবীর মৃত্যু

সাহিত্যিক মহাশ্বেতা দেবীর মৃত্যু

প্রকাশিত: ২৮ জুলাই ২০১৬ ১৭:১১ টা | আপডেট: ২৮ জুলাই ২০১৬ ১৭:৪৯ টা

বার্তা ডেস্ক, অনলাইন বাংলাঃ

ভারতনিবাসী বাঙালি সাহিত্যিক মহাশ্বেতা দেবী আর নেই। দীর্ঘ অসুস্থতার পর কলকাতার একটি হাসপাতালে আজ বাংলাদেশ সময় বিকাল পৌনে ৪টায় মারা গেছেন তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯০ বছর।

শরীরে পটাশিয়ামের মাত্রা কমে যাওয়ায় গত ২২ মে থেকেই তিনি বেলভিউ হাসপাতালে ভর্তি ছিলেন। পরে গত ১৩ জুলাই গুরুতর অসুস্থ হয়ে কলকাতার বেলভিউয়ে চিকিৎসাধীন অবস্থায় শারীরিক অবস্থার আরও অবনতি হওয়ায়  সাহিত্যিক মহাশ্বেতা দেবীর মেডিক্যাল বোর্ড গঠন করা হয়।

গত দুইমাসেরও বেশী সময় ধরে বার্ধক্যজনিত সমস্যা, মূত্রনালীর সংক্রমণ (ইউরিনারি ইনফেকশন) ও সেপটিসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। কিন্তু, ১৩ জুলাই চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন না বলে জানা যায়।

মহাশ্বেতা দেবী ১৯২৬ খ্রীষ্টাব্দে বাংলাদেশের রাজধানী ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি সাঁওতাল জনগোষ্ঠীসহ বিভিন্ন ক্ষুদ্র জাতির ওপর কাজ এবং লেখার জন্য বিখ্যাত। তার লেখা শতাধিক বইয়ের মধ্যে 'হাজার চুরাশির মা' অন্যতম।

বাবা মণীশ ঘটক ছিলেন নামী কবি এবং লেখক। কল্লোল আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। মা ধরিত্রী দেবীও একাধারে লেখিকা এবং সমাজসেবী ছিলেন। মহাশ্বেতা দেবীর ছোট কাকা ছিলেন বিশিষ্ট চিত্র পরিচালক ঋত্বিক ঘটক।

স্কুলের পড়াশোনা ঢাকা শহরে হলেও, পাকিস্তানের স্বাধীনতা অর্জনের পর পরিবারের সঙ্গে তিনি চলে যান পশ্চিমবঙ্গে। শান্তিনিকেতন থেকে তিনি ইংরেজিতে অনার্স নিয়ে বিএ পাশ করেন। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে শেষ করেন এমএ। বিখ্যাত নাট্যকার বিজন ভট্টাচার্যের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। ১৯৪৮ সালে জন্ম হয় একমাত্র সন্তান নবারুণ ভট্টাচার্যের।

১৯৭৯ সালে তাকে সাহিত্য আকাদেমি পুরস্কার দেওয়া হয়। ১৯৮৬ সালে তাঁকে পদ্মশ্রীতে ভূষিত করা হয়। ২০১১ সালে তাঁকে পদ্মবিভূষণে সম্মানিত করা হয়। এরপর একে একে তিনি পেয়েছেন বহু স্বীকৃতি, পুরস্কার। তার মধ্যে রয়েছে জ্ঞানপীঠ পুরস্কার (১৯৯৬), ম্যাগসেসে পুরস্কার (১৯৯৭), বঙ্গবিভূষণ পুরস্কার (২০১১)। সাহিত্যে অবদানের জন্য তাকে ২০০৭ সালে সার্ক সাহিত্য পুরস্কার দেওয়া হয়।

পাঠক মন্তব্য () টি

একনজরে কাজুও ইশিগুরো

এবারের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো জাপানারে নাগাসাকিতে জন্ম…

সাহিত্যে নোবেল জয়ী কাজুও ইশিগুরো

মাত্র আটটি বই লিখেছেন ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো। এর মাধ্যমেই সঞ্চার করেছেন…

কবি শামসুর রাহমানের ৮৮তম জন্মদিন আজ

কবি ও সাংবাদিক শামসুর রাহমানের ৮৮তম জন্মদিন আজ।

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD