সর্বশেষ আপডেট ১৩ ঘন্টা ৩৬ মিনিট আগে
আপনি আছেন হোম / সাহিত্য বাংলা / সাহিত্যাঙ্গন / আল মাহমুদের ৮১তম জন্মদিন

আল মাহমুদের ৮১তম জন্মদিন

প্রকাশিত: ১১ জুলাই ২০১৬ ০০:৩৩ টা | আপডেট: ১১ জুলাই ২০১৬ ০০:৩৮ টা

সাহিত্য বাংলা বিভাগ, অনলাইন বাংলাঃ

বাংলাদেশের প্রধান কবি আল মাহমুদের ৮১তম জন্মদিন আজ। ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরের মোড়াইলের মোল্লাবাড়ীতে জন্মগ্রহণ করেন তিনি। বাবা মীর আবদুর রব, মা রওশন আরা মীর। স্ত্রী মরহুমা সৈয়দা নাদিরা বেগম। পাঁচ ছেলে ও তিন কন্যার জনক তিনি।

আল মাহমুদ কেবল সাহিত্যসেবীই নন। তিনি রাজনীতি করেছেন। বলেছেন মানুষের, মাটির অধিকারের কথা। ভাষা আন্দোলন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন। আন্দোলনের এমন কোনো ক্ষেত্র নেই যেখানে আল মাহমুদকে খুঁজে পাওয়া যাবে না। ব্রাহ্মণবাড়িয়া থেকে দাউদকান্দি, কুমিল্লা থেকে বিউটি বোর্ডিং, মগবাজার থেকে কেয়ারিশান, কেয়ারিশান থেকে মগবাজার যেখানেই ঠিকানা বদল হোক না কেন আল মাহমুদ বাংলা সাহিত্যে তার ঠিকানা সমুন্নত রেখেছেন।কবি আল মাহমুদের জন্মদিন আজ

আল মাহমুদ দশম শ্রেণির পর প্রথাগত পড়ায় মন দিতে পারেননি। ‘কাফেলা’ সম্পাদনার মাধ্যমে শুরু করেছিলেন কর্মজীবন। দেশের পুরনো দৈনিক ইত্তেফাকে প্রুফ রিডারের চাকরি নেন। সেখান থেকে ইত্তেফাকের মফস্বল সম্পাদক হন। মুক্তিযুদ্ধে গেছেন। ফিরেছেন। স্বাধীনতার পর জাসদের মুখপত্র গণকণ্ঠের সম্পাদকের দায়িত্ব নেন।

বাংলা কবিতা যাদের হাত ধরে আধুনিকতায় পৌঁছেছে আল মাহমুদ তাদের অগ্রগণ্য। আল মাহমুদের কলম বাংলা সাহিত্যের ফসলি জমিনকে করেছে উর্বর। প্রথম কাব্য গ্রন্থ ‘লোক লোকান্তর’ প্রকাশিত হয় ১৯৬৩ সালে। পরবর্তীতে প্রকাশ ‘কালের কলস’ ও ‘সোনালী কাবিন’। তার লেখা কিশোর কবিতা বই বাংলা সাহিত্যে দুর্লভ। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আল মাহমুদের অনেক কবিতা পাঠ্য। পিএইচডি পর্যায়েও গবেষণা হয়েছে অনেক। আট খণ্ডের রচনাসমগ্র ছাড়াও প্রকাশিত বইয়ের সংখ্যা শতাধিক।

১৯৬৮ সালে তার বিখ্যাত কাব্যগ্রন্থ সোনালি কাবিনের সনেটগুচ্ছ লেখা শুরু হয়। প্রকাশিত হয় ১৯৭৩ সালে। ১৯৬৮ সালে কালের কলস কাব্যগ্রন্থের জন্য বাংলা একাডেমী পুরস্কারে ভূষিত হন।

কবির উল্লেখযোগ্য কিছু গ্রন্থ হলো—কাব্য: লোক লোকান্তর, কালের কলস, সোনালি কাবিন, মায়াবী পর্দা দুলে ওঠো, প্রহরান্তরের পাশ ফেরা, আরব্য রজনীর রাজহাঁস, মিথ্যেবাদী রাখাল, আমি দূরগামী, বখতিয়ারের ঘোড়া, দ্বিতীয় ভাঙন, নদীর ভেতরে নদী, উড়াল কাব্য, বিরামপুরের যাত্রী, না কোন শূন্যতা মানি না প্রভৃতি। ছোটগল্প: পান কৌড়ির রক্ত, সৌরভের কাছে পরাজিত, গন্ধবনিক, ময়ূরীর মুখ প্রভৃতি। উপন্যাস: কাবিলের বোন, উপমহাদেশ, পুরুষ সুন্দর, চেহারার চতুরঙ্গ, আগুনের মেয়ে, নিশিন্দা নারী প্রভৃতি। শিশুতোষ : পাখির কাছে ফুলের কাছে, একটি পাখির লেজ ঝোলা। প্রবন্ধ: কবির আত্মবিশ্বাস, কবির সৃজন বেদন, আল মাহমুদের প্রবন্ধ সমগ্র। ভ্রমণ : কবিতার জন্য বহুদূর, কবিতার জন্য সাত সমুদ্র প্রভৃতি।

এছাড়াও প্রকাশিত হয়েছে আল মাহমুদ রচনাবলী, কবিতা সমগ্র-১, ২ উপন্যাস সমগ্র-১, ২, ৩।

খ্যাতিমান এই কবি জীবনে পেয়েছেন অনেক উপাধি ও পুরস্কার। প্রাপ্ত পুরস্কারের মধ্যে রয়েছে— বাংলা একাডেমী পুরস্কার (১৯৬৮), জয়বাংলা পুরস্কার (১৯৭২), হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার (১৯৭৪), জীবনানন্দ দাশ স্মৃতি পুরস্কার (১৯৭৪), সুফী মোতাহার হোসেন সাহিত্য স্বর্ণপদক (১৯৭৬), ফিলিপস সাহিত্য পুরস্কার (১৯৮৬), একুশে পদক (১৯৮৭), নাসিরউদ্দিন স্বর্ণপদক (১৯৯০), সমান্তরাল (ভারত) কর্তৃক ভানুসিংহ সম্মাননা পদক- ২০০৪, কবি গোলাম মোহাম্মদ ফাউন্ডেশন পুরস্কার (২০০৬) প্রভৃতি।

পাঠক মন্তব্য () টি

একনজরে কাজুও ইশিগুরো

এবারের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো জাপানারে নাগাসাকিতে জন্ম…

সাহিত্যে নোবেল জয়ী কাজুও ইশিগুরো

মাত্র আটটি বই লিখেছেন ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো। এর মাধ্যমেই সঞ্চার করেছেন…

কবি শামসুর রাহমানের ৮৮তম জন্মদিন আজ

কবি ও সাংবাদিক শামসুর রাহমানের ৮৮তম জন্মদিন আজ।

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD