সর্বশেষ আপডেট ১১ ঘন্টা ২৪ মিনিট আগে
আপনি আছেন হোম / ফিচার / স্বাস্থ্য / কেএফসি, পিৎজা হাটসহ ৩৮ ব্রান্ডের রুটিতে বিষ!

কেএফসি, পিৎজা হাটসহ ৩৮ ব্রান্ডের রুটিতে বিষ!

প্রকাশিত: ২৩ মে ২০১৬ ১১:৫৭ টা | আপডেট: ২৪ মে ২০১৬ ১১:০২ টা

ফিচার ডেস্ক, অনলাইন বাংলাঃ

৩৮টি বিখ্যাত ব্রান্ডের তৈরি পাউরুটি, বন ও পিজার নমুনা পরীক্ষা করে তাতে বিষাক্ত পটাশিয়াম ব্রোমেট এবং সীসা জাতীয় রাসায়নিক পাওয়া গেছে।

বিশেষজ্ঞদের দাবি, এই রাসায়নিকগুলি ক্যান্সার এবং থাইরয়েড–ঘটিত রোগ সৃষ্টি করতে পারে। পৃথিবীর বেশিরভাগ দেশে খাদ্যবস্তু তৈরিতে এই রাসায়নিক ব্যবহারে নিষেধাজ্ঞা আছে।

ব্রান্ডগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো কেএফসি, পিৎজা হাট, ম্যাকডোনাল্ডস, পারফেক্ট ব্রেড, হারভেস্ট ব্রেড, ব্রিটানিয়া, ডমিনোজ ও সাবওয়ে।

ভারতের কেন্দ্রীয় বিজ্ঞান ও পরিবেশ সংস্থার (‌সিএসই) পরীক্ষায় নামী ব্রান্ডগুলোর পাউরুটির এ ভয়ঙ্কর চিত্র বেরিয়ে আসে। সংস্থাটি দিল্লীর বিভিন্ন দোকান থেকে গত কয়েকদিন ধরে পাউরুটির নমুনা সংগ্রহ করে পরীক্ষা চালায়।

‌সিএসই'‌র ডেপুটি জেনারেল ডিরেক্টর চয়ন ভূষণ বলেন, ‘‌সংগৃহীত নমুনার ৮৪ শতাংশতেই নিষিদ্ধ রাসায়নিক পাওয়া গেছে। নিশ্চিত হওয়ার জন্য আমরা অন্য একটি সংস্থার গবেষণাগারে নমুনা পাঠিয়েছিলাম। সেখানেও ওই একই ফল।’‌

১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা সংস্থা জানিয়ে দিয়েছিল, পটাশিয়াম ব্রোমেট মানুষের দেহে ক্যান্সারের কারণ হয়। তারপরেই কানাডা, অস্ট্রেলিয়া, চীন এবং ইউরোপের একাধিক দেশ পাউরুটিতে পটাশিয়াম ব্রোমেট নিষিদ্ধ ঘোষণা করে।

চয়ন বলেছেন, ‘‌সারা বিশ্বে এই রাসায়নিক নিষিদ্ধ হলেও সচেতনতার অভাবে ভারতে এই রাসায়নিকগুলির ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়নি।’

 ‌সিএসই'‌র প্রোগ্রাম ম্যানেজার অমিত খুরানার দাবি, যে ব্রান্ডগুলোর পাউরুটিতে বিষাক্ত রাসায়নিকের অস্তিত্ব পাওয়া গেছে, তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। অর্ধেক ব্রান্ডই অভিযোগ অস্বীকার করেছে।‌‌‌ সূত্র: আজকাল

পাঠক মন্তব্য () টি

ট্যাটুতে মাংসখেকো ব্যাকটেরিয়ার সংক্রমণে মৃত্যু

পায়ে ট্যাটু আঁকার দুই মাস পর মাংসখেকো ব্যাকটেরিয়ার সংক্রমণে মারা গেছেন যুক্তরাষ্ট্রের…

প্রস্রাব করা কেন গুরুত্বপূর্ণ

প্রস্রাব করা এমন একটি বিষয়, যা ছাড়া জীবন চলে না।

মায়ের দুধে সাপের বিষ, মারা গেল শিশু

মায়ের দুধ খেয়েছিল শিশুটি। আর সেই দুধ খেয়েই মারা গেল এক শিশু।

কপিরাইট ২০১৪ onlineBangla.com.bd
ভারপ্রাপ্ত সম্পাদক: গুলবুদ্দিন গালীব ইহসান
অনলাইন বাংলা, ৬৯/জি গ্রিন রোড, পান্থপথ (নীচ তলা), ঢাকা-১২০৫।
ফোন: ৯৬৪১১৯৫, মোবাইল: ০১৯১৩৭৮৯৮৯৯
ইমেইল: contact.onlinebangla@gmail.com
Developed By: Uranus BD